১২, ডিসেম্বর, ২০১৯, বৃহস্পতিবার | | ১৪ রবিউস সানি ১৪৪১

ফেইসবুকের অর্ধেকই ফেইক আইডি

ইমাম হোসেন শাকিল ( জেলা প্রতিনিধি, ফেনী): সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকের অর্ধেকই ফেইক আইডি বলে সমালোচনা করলেন এরন গ্রিনস্প্যান। তার মতে, এই মাধ্যমটি এখন কোনো অবস্থাতেই এর প্রকৃত আইডিগুলোকে চিহ্নিত করতে পারবে না।

গ্রিনস্প্যান ছিলেন ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ক্লাসমেট। তারা দুজন একসঙ্গে হার্ভার্ড বিশ^বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। এমনকি ফেইসবুকের সঙ্গে একসময় জড়িতও ছিলেন এই গ্রিনস্প্যান। কিন্তু বর্তমানে ফেইসবুকের প্রধান সমালোচকদের একজন তিনি। তার মতে, এই মাধ্যমের ৫০ শতাংশ আইডি এখন নকল।

তবে, গ্রিনস্প্যানের দাবিকে প্রত্যাখ্যান করেছে ফেইসবুক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বিবৃতি দিয়েছেন, গ্রিনস্প্যান ফেইসবুক নিয়ে যে গবেষণা বাণী দিয়েছেন, তা অবধারিতভাবেই ভুল। ফেইসবুকে যেসব বিনিয়োগকারী রয়েছেন, তাদের অনেকেই মাধ্যমটির ব্যবহারকারীদের প্রকৃত তথ্য সম্পর্কে জানতে চায়। গত ২৪ জানুয়ারি গ্রিনস্প্যানের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর ফেইসবুক শেয়ারের কিছুটা দরপতনও হয়েছিল।

ফেইক আইডি নিয়ে ফেইসবুকও সতর্ক অবস্থানে আছে। তবে, ২০১৭ সালে তারা নকল আইডির পরিমাণ সম্পর্কে প্রতিষ্ঠানটি যে তথ্য দিয়েছিল, গ্রিনস্প্যানের সঙ্গে তার ব্যবধান আকাশ-পাতাল। প্রতিষ্ঠানটি সে সময় দাবি করেছিল, তাদের প্ল্যাটফরমে ২৭০ মিলিয়ন নকল আইডি থাকতে পারে। যদিও এই মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা প্রায় দুই বিলিয়ন।

মজার ব্যাপার হলো এই মাধ্যমে আসলে কী পরিমাণ নকল আইডি আছে, তার সর্বগ্রহণযোগ্য সঠিক তথ্য কেউ দিতে পারেনি। তাই আপনি কাকে বিশ্বাস করবেন, গ্রিনস্প্যান, নাকি ফেইসবুককে? নাকী ব্যক্তিত্বের রহস্য।