২৩, অক্টোবর, ২০১৯, বুধবার | | ২৩ সফর ১৪৪১

বরিশাল বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্রের বিনামূল্য আইনি পরামর্শ ও সেবা প্রদান

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)র আইন  বিভাগের শিক্ষার্থী আজহারুল ইসলাম; সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের  মাধ্যমে মানুষকে আইনি পরামর্শ ও সেবা প্রদান করেন।ফেইসবুকে তিনি একটি পাবলিক গ্রুপ চালান।   গ্রুপটির নাম, ” আইনি সমস্যা ও সমাধান"।২০১৬ সালে চালু করা গ্রুপটিতে বর্তমানে সদস্য সংখ্যা প্রায় ৮,০০০। এই অল্প সময়ের মাঝেই জনপ্রিয় হয়ে উঠেছে গ্রুপটি।  
 গ্রাম থেকে শুরু করে শহর, সর্বত্র মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহার করে।ফেইসবুককে  ইতিবাচক দিকে ব্যবহার মানসেই তাঁর এই উদ্যোগ।
গ্রুপটি থেকে সাধারণত পারিবারিক সমস্যা, বিবাহ বিচ্ছেদ,পরকীয়া,জমিমজা সংক্রান্ত বিরোধ,  ,প্রেম -ভালোবাসা,প্রতারণা ইত্যাদি   যেকোন বিবাদের  বিনামূল্যে আইনি পরামর্শ ও সেবাদান করা হয়। 
গ্রুপটি থেকে এপর্যন্ত ৫৫৭ টি বিষয়ে বিনামূল্যে আইনি সেবা ও পরামর্শ দেওয়া হয়েছে। এর মধ্য পারিবারিক ২৮৫ টি,জমি - জমা সংক্রান্ত বিরোধ ৩২ টি, ফৌজদারি ২১টি ও প্রেম, ভালোবাসা, প্রতারণা সংক্রান্ত  ১০০ টি বিষয়ে আইনি সমস্যা ও সমাধান দেওয়া হয়।

এই গ্রুপের মাধ্যমে মানুষ যে আইনি পরার্মশ পাচ্ছে,  সেখানে একজন ভালো Advocate এর কাছে সেই একই পরার্মশের জন্য  এক জন মানুষকে  প্রায়  ৪/৫ হাজার টাকা গুনতে হতো।কিন্তু গ্রুপটি মাধ্যমে আজহারুল ইসলাম বিনামূল্যেই সেই সেবা প্রদান করে যাচ্ছেন। 
অসাধারণ  মেধাবী আজহারুল বলেন  , আসলে এই গ্রুপে পারিবারিক সমস্যায় বেশি আসে। যেগুলো আমরা Muslim law ও Hindu law তেই পড়েছি, তাছাড়া বিশেষ কিছু জানতে হলে আমার বিভাগের শ্রদ্ধেয় শিক্ষকবৃন্দ আমাকে সাহায্য করেন। বিশেষ করে আইন বিভাগের সহকারী  অধ্যাপক মো: সাদেকুর রহমান, প্রভাষক মো: ইউনুস সিরাজী, শ্রদ্ধেয় সুলতানা ম্যাম ও ক্যামেলিয়া ম্যাম  সব সময়ই সাহায্য করেন ও উৎসাহ প্রদান করেন।