১৯, আগস্ট, ২০১৯, সোমবার | | ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

বেতারে কৃষি বিষয়ক মৃত্তিকা অনুষ্ঠান প্রচার

সৈয়দ জাহিদ, (সিকৃবি  প্রতিনিধি): সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একমাত্র কৃষি বিষয়ক সংগঠন মৃত্তিকা । গত ২৯ তারিখ বৃহঃস্পতিবার সন্ধ্যা ৬ টায় বাংলাদেশ বেতার সিলেট এ শ্যামল সিলেটে প্রতিমাসের ন্যায় এ মাসেও প্রচারিত হল জনপ্রিয় কৃষি বিষয়ক অনুষ্ঠান মৃত্তিকা। অনুষ্ঠানে প্রতি মাসের ন্যায় বিশেষজ্ঞ হিসেবে কৃষকদের পরামর্শ দিয়েছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক।
 বিশেষজ্ঞ হিসেবে এবার ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদ-এর, মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ মাসেকুল বারী। কৃষি সংবাদ এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষণা, কৃষি নাটক, গান, ক্ষনার বচন পরিবেশন করা হয় ৪৫ মিনিট ব্যাপি।  সিলেট অঞ্চলে রেডিও শ্রোতাদের কাছে এখন অনেক জনপ্রিয় হয়ে উঠেছে মৃত্তিকা অনুষ্ঠান। শ্রোতা জনপ্রিয় এই অনুষ্ঠান প্রতি মাসের শেষ বৃহঃস্পতিবার অনুষ্ঠিত হয় বাংলাদেশ বেতার সিলেট, ৮৮.৮ এফএম এ।
সিলেট অঞ্চলের কৃষি ও কৃষকের উন্নয়নে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে মৃত্তিকা। সিকৃবির বিভিন্ন গবেষণা ও পরীক্ষালব্ধ জ্ঞান সিলেট অঞ্চলে ছড়িয়ে দিতে পরিকল্পনামত কাজ করছে মৃত্তিকা। ইতোমধ্যে জয় বাংলা ইয়্যুথ অ্যাওয়ার্ড ২০১৮ তে সেরা সংগঠনের তালিকায় স্থান পেয়েছিল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা সংগঠনটি।  প্রতিনিয়ত মাঠ পর্যায়ে কৃষকদের সমস্যা তুলে আনা, সমাধান প্রদানসহ কৃষি ও কৃষকদের সার্বিক দিক নিয়ে মাস শেষে মৃত্তিকা রেডিওর মাধ্যমেও কৃষি সমস্যার সমাধান দিয়ে যাচ্ছে।
এছাড়া কৃষি পরামর্শ পেতে ফেসবুক এবং ইউটিউবেও কৃষি বিষয়ক ভিডিও ও তথ্য প্রদান করে মৃত্তিকা।  সরাসরি ফোন কল করে, ফেসবুকে যোগাযোগ করে অনেক কৃষক এমনকি নতুন উদ্যক্তারাও সরাসরি সমাধান নিতে পারছে।  সরকারি বিভিন্ন কৃষি প্রতিষ্ঠানের পাশাপাশি মৃত্তিকাও কৃষি ও কৃষকের পাশে দাঁড়িয়ে দেশকে সমৃদ্ধ,ক্ষুধা ও দারিদ্রমুক্ত করতে সমানতালে কাজ করে যাচ্ছে।