১৯, আগস্ট, ২০১৯, সোমবার | | ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

পায়ে হেঁটে পদযাত্রা, শান্তি এখন ঢাকার পথে

নিজস্ব প্রতিনিধিঃ পঞ্চগড়ের ছেলে সাইফুল ইসলাম শান্তি দেশের চলমান পরিস্থিতি নিয়ে বেশ উদ্বিগ্ন। তাই নিজ উদ্যোগে জনগণকে সচেতন করার প্রবল ইচ্ছায় পায়ে হেটে তেতুলিয়া হতে যাত্রা শুরু করেছেন তিনি।

প্রকাশ্যে রিফাত হত্যা, প্রশ্নপত্র ফাঁস ও গুজবের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থী সাইফুল ইসলাম শান্তি তেঁতুলিয়া থেকে টেকনাফ পায়ে হেঁটে প্রচারণা শুরু করেছেন। ২১ জুলাই ২০১৯ রোজ  রোববার ভোর ৬ টায় তিনি তেঁতুলিয়া চৌরাস্তা থেকে এ কার্যক্রম শুরু করেন। ২০ জুলাই ২০১৯ রোজ শনিবার রাতে পঞ্চগড় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কর্মসূচির ঘোষণা দেন।

তার বাড়ি পঞ্চগড় সদর উপজেলার আমলাহার এলাকায়। মার্কেটিংয়ে স্নাতক করেছেন তিনি। এর আগে তিনি নিজের বিশ্ববিদ্যালয়ের  অচলাবস্থা নিরসনের জন্য মানববন্ধন করেছেন দিনাজপুর ও ঢাকায়। তিনি বলেন, সময় পেলেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দুর্নীতি বিরোধী কর্মসূচি পালন করি । টিউশনি আর টিফিনের টাকা বাঁচিয়ে নিজস্ব অর্থায়নে তিনি এসব কর্মসূচি বেশ কিছুদিন থেকে পালন করছেন।  তিনি পায়ে হেটে হাট বাজার আর শিক্ষা প্রতিষ্ঠানে হ্যান্ড মাইকে পথসভা করছেন। আবহাওয়া অনুকুলে থাকলে তিনি প্রতিদিন গড়ে ৪০ কিলোমিটার হাঁটতে চান।

এসব পথসভায় তিনি প্রশ্ন পত্র ফাঁস, গুজব এবং প্রকাশ্য হত্যার বিরুদ্ধে সকলকে সচেতন ও প্রতিবাদ করতে বলছেন। তিনি আরও বলেন জাতিকে মেধা শূন্য করার জন্যই একটি মহল পরীক্ষার আগেই প্রশ্নপত্র ফাঁস করে দিচ্ছে। ক্লাস ফাইভের পরীক্ষা থেকে শুরু করে সব পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র এমন কি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নও আজ অহরহ ফাঁস হচ্ছে।

যারা বলেন দেশে প্রশ্নপত্র ফাঁস হয়না তারা বড্ড মূর্খ ,তারা অন্ধ, তারাই দেশটাকে ডোবাচ্ছে। এছাড়া প্রকাশ্য রিফাত হত্যার ঘটনায় দেশের মানুষ আতংকিত হয়েছে। বিশেষ করে কোন মানুষ এগিয়ে না আসার কারণে মানুষ হতাশ হয়ে পড়েছে। এরকম ঘটনা এলাকায় ঘটলে তিনি সবাইকে প্রতিরোধে এগিয়ে আসতে বলেন। তিনি আরও বলেন বিভিন্ন গুজব মানুষকে অস্থির করে তুলেছে। বিশেষ করে পদ্মা সেতুতে মানুষের কাটা মাথা লাগার গুজবটি দেশের সকল মানুষকে বিষন্ন করে তুলেছে । বিভিন্ন পথসভায় এসব গুজবে কান না দেয়ার আহ্বান জানান তিনি