৮, জুলাই, ২০২০, বুধবার | | ১৭ জ্বিলকদ ১৪৪১

হঠাৎ আগুন লাগলে কী করবনে, কী করবনে না

আপডেট: এপ্রিল ৩, ২০১৯

হঠাৎ আগুন লাগলে কী করবনে, কী করবনে না

ইমাম হোসনে শাকলি জলো প্রতনিধি,অফসি, বাসাবাড়,ি র্কমক্ষত্রেে বা আপনি যখোনে অবস্থান করছনে সখোনে হঠাৎ আগুন লগেে গলে। তখন আপনার করণীয় কী? আগুন লাগলে তাড়াহুড়ায় অনকেইে ভুল সদ্ধিান্ত ননে। যার মাশুল দতিে হয় অনকে বশে কঠনিভাব।ে
আগুন থকেে বাঁচতে সবচয়েে বশেি প্রয়োজন হলো সর্তকতা। আগুন লাগার পরে সাধারণত সবাই বুঝে উঠতে পারে না কী করণীয়। আগুন যদি লগেইে যায় সে ব্যাপারে সর্তক থাকতে হব।ে
১. অন্যরে কথায় বচিলতি না হয়ে আদৌও আগুন লগেছেে কনিা তা বোঝার চষ্টো করুণ। আগুন ছোট থাকতইে অগ্নি নর্বিাপন যন্ত্র ব্যবহার করে তা নভিয়িে ফলেুন।
২. আগুন যদি বদ্যৈুতকি বা রাসায়নকি দ্রব্য থকেে না লগেে থাকে তাহলে আপনি সটো নভোনোর জন্য পানি ব্যবহার করতে পারনে। যে আগুন আপনার নয়িন্ত্রণরে বাইরে তা নভোনোর চষ্টো করবনে না।
৩. আগুন বৃদ্ধি পয়েে যদি এমন অবস্থায় পৌঁছায় যে সটো সহজে নভোনো যাবে না, তাহলে দ্রুত ভবন ত্যাগ করুন। আগুন ছড়য়িে পড়লে বরে হওয়ার সুযোগ না পাওয়ার সম্ভাবনাই বশে।ি
৪. আগুন লাগলে দামি জনিসিপত্র বাঁচাতে গযি়ে সময় নষ্ট করবনে না। মনে রাখবনে, সবচয়েে দামি বস্তুটি হলো আপনার নজিরে জীবন। তাই আগে বাড়রি সবাই সাবধানে বরেযি়ে আসুন নরিাপদ জায়গায়।
৫. যত দ্রুত সম্ভব ফায়ার র্সাভসিকে খবর দনি। আপনার আশপোশরে ফায়ার স্টশেনরে ফোন নম্বর সংগ্রহ করে আগে থকেইে মোবাইলে সভে করে রাখুন। জরুরী পরষিবো ৯৯৯-এ কল করুন।
৬. যদি আপনার পরনরে কাপড়ে আগুন ধরে যায়, তাহলে ভুলওে দৌঁড়াবনে না। এতে আগুন আরো তাড়াতাড়ি ছড়য়িে পড়তে পার।ে যত তাড়াতাড়ি সম্ভব মাটতিে শুয়ে পড়ুন, দুই হাত দয়িে আপনার মুখ ঢকেে সামনে পছেনে গড়াগড়ি করতে থাকুন যতক্ষণ র্পযন্ত আগুন নভিে না যায় ।
৭. ধোঁয়ার মধ্যে মুখ না ঢকেে বরে হতে যাবনে না। এমনকি হঁেটওে বরে হওয়া থকেে বরিত থাকতে হব।ে যদি সারা বাড়ি ঘন কালো ধোঁয়ায় ভরে যায় তাহলে নচিু হয়ে হামাগুড়ি দযি়ে অথবা গড়াতে গড়াতে বরে হতে হব।ে মুখ সর্ম্পূণ ঢকেে ধোঁয়ার তলা দযি়ে বরে হয়ে আসুন। নইলে ধোঁয়ায় যে বষিাক্ত গ্যাসসমূহ থাকে তা মুখ-চোখে ঢুকে গলেে বপিদ আরো বাড়ব।ে
৮. যদি আপনার ভবন ধােঁয়ায় ভরে যায়, তাহলে বরে হবার সময় নাকে মুখে একটা কাপড় চপেে ধরুন এবং যতটা সম্ভব নচিু হয়ে আস্তে আস্তে বরে হয়ে আসুন। ধোঁয়ার মধ্যে নশ্বিাস নয়ো খুবই বপিদজনক। এতে আপনার শ্বাসনালী পুড়ে যতেে পার।ে
৯. যদি ভবনরে মধ্যে ধোঁয়া বাড়তে থাকে তাহলে হাত-পায়ে ভর দয়িে হামাগুড়ি দয়িে ভবন থকেে বরে হওয়ার চষ্টো করতে হব।ে
১০. যদি দখেনে দরজা গরম, দরজার নচি দয়িে বা ফাঁকা জায়গা দয়িে ধোঁয়া আসছে এবং দরজার হাতলও গরম তাহলে দরজা খুলবনে না। তারমানে বুঝতে হবে আগুন কাছে চলে এসছে।ে যদি দখেনে দরজার হাতল ঠাণ্ডা, দরজার ফাঁক দয়িে ধোঁয়া আসছে না তাহলে ধীরে ধীরে ও সাবধানতার সঙ্গে দরজা খুলুন এবং তাড়াতাড়ি ভবন থকেে বরে হওয়ার চষ্টো করুন।
১১. আপনি যদি ঘররে মধ্যে বন্দি হয়ে পড়নে তাহলে ডাস্ট টপে, ভজো তোয়ালে বা কাপড় দয়িে দরজা ও তার আশপোশরে সব ফাঁকা জায়গা ও বাতাস চলাচলরে পথ বন্ধ করে দনি ।
১২. জানালার বাইরে উজ্জ্বল রঙরে কাপড় ঝুলয়িে দনি এবং নাড়াচাড়া করতে থাকুন যাতে অগ্নি নর্বিাপন র্কমীরা বুঝতে পারনে আপনি ভতিরে আছনে।
১৩. আগুন যদি আপনার রান্না ঘররে তলে বা গ্রজি থকেে সৃষ্টি হয়, তাহলে তার উপর বকেংি সোডা বা লবণ ঢলেে দবোর চষ্টো করুন। এটা যদি রান্না করার পাত্রে সূত্রপাত হয় তাহলে তা ঢাকনা দয়িে দ্রুত ঢকেে দনি। জ্বলতে থাকা কড়াইয়ে পানি ঢালবনে না বা ফায়ার এক্সটংিগুইশার ব্যবহার করবনে না।
১৪. কোনোভাবইে আগুন না নভো র্পযন্ত বাড়রি ভতের আবার ঢোকার চষ্টো করবনে না।
১৫. সামান্য আহত হলওে চকিৎিসা নতিে অবহলো করবনে না। তাই আহত হয়ে থাকলে দ্রুত হাসপাতালে পৌঁছানোর ব্যবস্থা নতিে হবে তখনই।
১৬. হঠাৎ আগুন লাগলে কী করবনে তার র্পূবপ্রস্তুতি থাকতে হব।ে দরজা, জানালা, সঁিড়রি অবস্থান ও দ্রুত বরেয়িে যাওয়ার বকিল্প কােনাে রাস্তা আগে থকেইে নর্দিষ্টি করে রাখতে হব।ে বাড়রি সবাইক,ে অফসিরে সহর্কমীদরে এ বষিয়ে জানয়িে রাখুন।
১৭. বদ্যৈুতকি সুইচ বর্ােড বা মাল্টপ্লিাগরে আশপাশে কাগজপত্র বা বাক্স-প্যাটরা রাখার সময় সাবধান থাকুন। টভি,ি ফ্রজি, মাইক্রােওয়ভে ওভনে, মুঠােফােন র্চাজার ইত্যাদি বদ্যৈুতকি প্লাগে লাগয়িে রখেে দবেনে না। কাজ শষে হলে সুইচ বন্ধ করে প্লাগ থকেে খুলে রাখুন।
১৮. বদ্যৈুতকি গােলযােগরে কারণে আগুন লাগলে প্রথমইে মূল সুইচ বন্ধ করে দনি।