২৯, সেপ্টেম্বর, ২০২০, মঙ্গলবার | | ১১ সফর ১৪৪২

স্মার্ট বাইক সিস্টেম নিয়ে অদম্য তরুণ মতিউর রহমান

আপডেট: নভেম্বর ১২, ২০১৮

স্মার্ট বাইক সিস্টেম নিয়ে অদম্য তরুণ মতিউর রহমান

রাকিবুল ইসলাম,স্টাফ রিপোর্টার,(মৌলভীবাজার): একটি দেশের প্রযুক্তি যত উন্নত সেই দেশটি ও ততটাই উন্নত।প্রযুক্তি মানুষকে সবসময় উপহার দিচ্ছে নতুন কিছু।যা মানুষের আরাম কে বাড়িয়ে দিচ্ছে বহুগুণ।

তেমনি অদম্য মতিউর রহমানের প্রযুক্তি নিয়ে আজকের গল্পটা।।যেখানে অন্য মানুষ সব সময় ভাবে কিভাবে নিজের প্রভাব টা কে বড় করে তোলা যায় সেখানে এক তরুণ ভাবে কিভাবে নিজেরদেশকে বিশ্বের বুকে তুলে ধরা যায়।সেই অদম্য তরুণটিকে আর কেউ নয় সে হচ্ছে কুড়িগ্রাম পলিটেকনিক ইন্সিটিউট এর সপ্তম সেমিস্টারের প্রতিভাবান ছাত্র মতিউর রহমান রিয়াত।

রিয়াদ ছোট থেকেই স্বপ্ন দেখেন দেশকে নিয়ে,স্বপ্ন দেখেন এই জাতিকে নিয়ে।রিয়াদ চোখের সামনে দেখেছে কীভাবে মানুষ হেলমেট ছাড়া বাইক চালিয়ে মর্মান্তিক দুর্ঘটনার শিকার হয়েছে।হেলমেট না পড়ে বাইক চালানোর ফলে আরোহীর মাথা ফেটে মগজ পর্যন্ত বেরিয়ে পড়ার ঘটনাও

রয়েছেঅনেক।হেলমেট পরিধান করে মোটর বাইক চালানোর আইন থাকলেও অধিকাংশ ক্ষেত্রেই তা মনে হয় না।এগুলো বিষয় চিন্তা করেই অদম্য রিয়াত আবিষ্কার করেছে “স্মার্ট বাইক সিস্টেম” এই প্রক্রিয়ায় মোটর বাইক আরোহী হেলমেট পরিধান না করলে চালু হবে না মোটর বাইকটি।এই প্রযুক্তিতে মোটর বাইক এর নির্দিষ্ট স্থানে একটি ডিটেক্টর বসানো হয়েছে।যা ওয়ারলেস নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে বাইকে পরিহিত চালকের মাথায় হেলমেট ব্যবহার না পরলে চালু হবে না বাইক টি।হেলমেট ছাড়া বাইকটি স্টার্ট করতে চাইলে বাইক থেকে বারবার বলা হবে “বাইক সক্রিয় করতে অনুগ্রহ করে হেলমেট ব্যবহার করুন”। এবং ডিসপ্লেতে লেখা থাকবে হেলমেট ব্যবহার আপনাকে সুরক্ষিত রাখবে(please put on the your helmet)। এই স্মার্ট বাইকে রয়েছে আরও একটি সুবিধা সেটি হলো কোন ব্যক্তি নেশাগ্রস্ত অবস্থায় বাইকটি চালাতে পারবে না।সেজন্য হেলমেট এর সামনে একটি বায়ু সেন্সর ঘ্রান সংবেদনশীল সেন্সর ব্যবহার করা হয়েছে যেটি মদ,বিয়ার,হেরোইন সহ সকল মাদক দ্রব্য গ্রহণকারী চালককে বাইক চালানো থেকে প্রতিহত করবে।

 

মতিউর রহমান রিয়াদ দৈনিক সময়ের কন্ঠ কে জানায় শুধু প্রশাসনের চাপে মানুষকে পুরোটা কভার করা সম্ভব নয়।এই হেলমেট পরার সচেতনতা নিজের মধ্যে বৃদ্ধি করতে পরিবর্তন হতে হবে নিজেকে সেই জন্য সে এই সিস্টেম আবিষ্কার করেছে।।

 

দৈনিক সময়ের কন্ঠ নিউজ তার কাছে জানতে চায় তার ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে সে এ সম্পর্কে বলে তার স্মার্ট বাইক সিস্টেম প্রকল্পটি সকল বাইকার ও বাইক কোম্পানি দের কাছে পৌঁছে দেওয়াই তার আগামীর লক্ষ্য।।