২৩, অক্টোবর, ২০১৯, বুধবার | | ২৩ সফর ১৪৪১

কুবিতে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

আপডেট: এপ্রিল ২৫, ২০১৯

কুবিতে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

শাহ জাহান, কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন- ২০১৯। বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের উদ্যোগে এবং বাংলা ও ইংরেজি বিভাগের যৌথ ব্যবস্থাপনায় কুবির ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এই আন্তর্জাতিক সম্মেলনটি।

২৩ এপ্রিল কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের হলরুমে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

দিনব্যাপী তিনটি অধিবেশনের মাধ্যমে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে উপস্থিত ছিলেন    রবীন্দ্র বিশ্ববিদ্যালয়,বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষ,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শফি আহমেদ, ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. তপোধীর ভট্টাচার্য।

তিনটি অধিবেশনে সভাপতিত্ব করেন যথাক্রমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান, ইংরেজি বিভাগের প্রধান মো: আলী রেজওয়ান তালুকদার এবং বাংলা বিভাগের প্রধান মুহাম্মদ শামসুজ্জামান মিলকী।
সম্মেলন প্রসঙ্গে আহবায়ক কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান জানান, `শিক্ষার্থীদের জ্ঞানার্জন আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যেই আমাদের এই প্রচেষ্টা।

সম্মেলনের সেমিনার পর্ব শেষে বাংলা বিভাগ ও ইংরেজি বিভাগের যৌথ প্রযোজনায় সাংস্কৃতিক সন্ধ্যারও আয়োজন করা হয়েছে। এতে আবৃত্তি, নাচ, গান এবং বিভিন্ন নাটিকা প্রদর্শিত হয়।