৮, জুলাই, ২০২০, বুধবার | | ১৭ জ্বিলকদ ১৪৪১

ফলাফলে আবারও এগিয়ে মেয়েরা, টানা চতুর্থবার

আপডেট: মে ৬, ২০১৯

ফলাফলে আবারও এগিয়ে মেয়েরা, টানা চতুর্থবার

নিউজ ডেস্ক: টানা চতুর্থবারের মতো এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের দিক দিয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। এ বছর ছেলেদের পাসের হার ৮১ দশমিক ১৩ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ২৮ শতাংশ। মেয়েদের পাসের হার ২ দশমিক ১৫ শতাংশ বেশি। গড় পাসের হার ৮২.২০ শতাংশ।

এর আগে ২০১৮ সালে ছাত্রদের পাসের হার ছিল ৭৬.৭১ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ। অর্থাৎ ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ছিল ২.১৪ শতাংশ বেশি। ২০১৭ সালে ছেলেদের পাসের হার ছিল ৭৯.৯৩ শতাংশ এবং মেয়েদের ছিল ৮০.৭৮ শতাংশ। ২০১৬ সালে ছেলেদের পাসের হার ছিল ৮৮.২ শতাংশ এবং মেয়েদের ছিল ৮৮.৩৯ শতাংশ।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্রী এবং ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্র। এর মধ্যে আট শিক্ষা বোর্ডে ৮ লাখ ৬৬ হাজার ৯৪১ জন ছাত্র এবং ৮ লাখ ৮২ হাজার ২২৪ জন ছাত্রী পাস করেছে। মোট শিক্ষার্থী পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন।

উল্লেখ্য, এ বছর সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা-২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৬ মার্চ।

কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৮ ফেব্রুয়ারি।