৩১, অক্টোবর, ২০২০, শনিবার | | ১৪ রবিউল আউয়াল ১৪৪২

ঢাবি টিএসসিতে মেট্রোরেল ষ্টেশন করার বিরুদ্ধে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

আপডেট: জুলাই ২০, ২০১৯

ঢাবি টিএসসিতে মেট্রোরেল ষ্টেশন করার বিরুদ্ধে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাবি প্রতিনিধিঃ
শনিবার (২০ জুলাই) বিকাল ৬.১৫ মিনিটে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে টিএসসি  তে মেট্রোরেল স্টেশন নির্মাণ না করার দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মানববন্ধন কালে ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত বলেন, আমরা জাতীয় স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপর থেকে মেট্রোরেল নির্মাণ করার সিন্ধান্ত মেনে নিয়েছি। কিন্তু  কিছুদিন যাবৎ মেট্রোরেলের কাজের জন্য ক্যাম্পাসের সৌন্দর্য নষ্ট হচ্ছে,  গাছ কেটে ফেলা হচ্ছে। তিনি আরো বলেন ঢাকা ক্লাবের কাছে আমরা হেরে গেছি। ঢাকা ক্লাবের উপর থেকে মেট্রোরেল নির্মাণ করার অনুমোদন দেয়া হয়নি কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপর থেকে ঠিকই মেট্রোরেল নির্মাণ করা হচ্ছে।  জাতীয় স্বার্থের  কথা চিন্তা করে আমরা সেটা মেনে নিয়েছি।  কিন্তু শাহবাগে যেখানে মেট্রোরেল  স্টেশন নির্মাণ করা হবে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসিতে কেনো মেট্রোরেল স্টেশন নির্মাণ করতে হবে? আমরা এটা কখনো মেনে নেবো না। শিক্ষার্থীরা যেখানে মেট্রোরেল স্টেশন চায় না তাহলে কাদের জন্য আপনারা টিএসসিতে মেট্রোরেল স্টেশন করবেন আমাদের বুঝে আসে না।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হচ্ছে বিভিন্ন আন্দোলন ও সাংস্কৃতিক কার্যক্রমের প্রানকেন্দ্র আমরা ক্যাম্পের সৌন্দর্য ও পড়ালেখার পরিবেশ বিনষ্ট হোক এমন কোন কার্যক্রম মেনে নিবো না। আজকে টিএসসির দেয়াল ভাঙা হচ্ছিল নির্মান কাজের জন্য। কিন্তু এটা কোনভাবেই আমরা মেনে নিবো না।
নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী সময়ের কন্ঠকে বলেন, সকল সাংস্কৃতিক ও অন্যান্য শিক্ষামূলক সংগঠনগুলোর প্রাণকেন্দ্র হলো টিএসসি। তাই টিএসসিতে যদি মেট্রোরেল স্টেশন নির্মান করা হয় তাহলে এই সমস্ত সংগঠনগুলোর সুষ্ট কার্যক্রম ব্যাহত হবে এবং টিএসসির পুরনো ঐতিহ্য এবং সৌন্দর্য নষ্ট হয়ে যাবে।
অন্যদিকে  ছাত্র ইউনিয়ন মেট্ররেলের কাজের জন্য টিএসসির ভিতরে টিন দিয়ে নির্মিত নিরাপত্তা বেষ্টনী ভাঙচুর করেছে। প্রত্যক্ষদর্শীরা জানায়  মেট্ররেল নির্মানের জন্য টিএসসির দেয়াল ভাঙার পরিকল্পনা করা হয়েছিল তাই দেয়ালের ভিতর থেকে টিনের নিরাপত্তা বেষ্টনী দেয়া হয়। কিন্তু  কিন্তু টিএসসির কনক্রিটের দেয়াল অক্ষত রাখার জন্য টিনের দেয়ালে ভাঙচুর করে ছাত্র ইউনিয়ন । সেই ভাঙচুরের পরে কনক্রিটের দেয়াল ভাঙার কোন তৎপরতা দেখা যায় নি। জাতীয় স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপর দিয়ে মেট্রোরেল নির্মানের পরিকল্পনা মেনে নিলেও বিশ্ববিদ্যালয়ের স্থাপনা নষ্ট করা এবং টিএসসিতে মেট্রোরেল স্টেশন নির্মানের তীব্র বিরোধিতা করেছেন সাধারণ শিক্ষার্থীরা।