৬, ডিসেম্বর, ২০১৯, শুক্রবার | | ৮ রবিউস সানি ১৪৪১

হাতীবান্ধায় উপজেলা আ'লীগের সভাপতি প্রার্থীর- সংবাদ সম্মেলন চাঁদপুরে ক্রীড়া ও সংস্কৃতির ক্ষেত্রে বিশাল ঐতিহ্য রয়েছে!শিক্ষামন্ত্রী আলহাজ্ব ডাঃ দীপু মনি এমপি বিএনপি হত্যা আর ধ্বংশের রাজনীতি করে, আওয়ামিলীগ কল্যান ও উন্নয়নের রাজনীতিতে বিশ্বাসী- হাসানাত আবদুল্লাহ তাড়াইলে পুটপাতের দোকানগুলোতে শীতবস্ত্র বেচাকনার ধুুম লেগেছে নতুন নেতৃত্বে ইবি রোভার স্কাউট গ্রুপ শ্রীপুরে বালুর স্তুপের নিচে এক শিশুর মৃত লাশ উদ্ধার ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের নেতৃত্বে সাদেক কুরাইশী ও দীপক টঙ্গী সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজ ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ৪৮জন বৃত্তি পেয়েছে

উল্লাপাড়ায় তথ্য কেন্দ্রে আসা মহিলাদেরকে দেওয়া হচ্ছে নানা পরামর্শ ও সমাধান

আপডেট: জুলাই ২৪, ২০১৯

উল্লাপাড়ায় তথ্য কেন্দ্রে আসা মহিলাদেরকে দেওয়া হচ্ছে নানা পরামর্শ ও সমাধান

মো: নয়ন হোসাইন ( উল্লাপাড়া প্রতিনিধি):সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পে (২য় পর্যায়) বিভিন্ন বৈঠকে তুলে ধরা সমস্যাদির সমাধানে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানা যায়। উপজেলা প্রশাসন থেকে সমস্যাদির সমাধান বিভিন্ন মাধ্যমে করা হবে। বিগত চারটি উঠান বৈঠকে অংশ নেওয়া গ্রামীণ মহিলারা তাদের সমস্যাগুলো খোলামেলাভাবে তুলে ধরেন। এদিকে উপজেলা সদরে জাতীয় মহিলা সংস্থার আওতাধীন উপজেলা তথ্য কেন্দ্রে বিভিন্ন এলাকার মহিলারা সমস্যা জানানো ছাড়াও নানা পরামর্শ নিতে আসছেন বলে জানা গেছে।
এ প্রকল্পে উল্লাপাড়ায় গ্রাম পর্যায়ে এরই মধ্যে হওয়া চারটি বৈঠকে গ্রামীণ মহিলারা স্বস্তঃফুর্তভাবে অংশ নেন। এসব বৈঠকে গ্রামীণ মহিলাদের জীবন ও জীবিকা সম্পর্কিত বিষয়াদির মধ্যে স্বাস্থ্যগত সমস্যা, নারীর বিরুদ্ধে সহিংসতা, বাল্যবিবাহ, চাকুরী সংক্রান্ত তথ্য ও ডিজিটাল সেবা সমুহের সব বিষয়ে অবহিত করা হয়। উল্লাপাড়ার পৌরসভার নয়নগাতী, সদর উল্লাপাড়া ইউনিয়নের চালা ও নাগরৌহা গ্রামে বৈঠকগুলো হয়। এসব বৈঠকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইঞ্জিনিয়ার মোঃ মাহবুবুর রহমান ভুইয়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ বায়েজিদ আলম, , মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা সুলতানা, তথ্য সেবা কর্মকর্তা লুবনা জাহান উপস্থিত ছিলেন। মহিলা ও শিশু মন্ত্রণালয়ের আওতাধীন এ প্রকল্প বাস্তবায়নের দায়িত্বে রয়েছে জাতীয় মহিলা সংস্থা। প্রকল্পের মুল উদ্দেশ্য গ্রামীণ সুবিধা বঞ্চিত মহিলাদের তথ্য প্রযুক্তিতে প্রবেশাধিকার এবং তথ্য প্রযুক্তি ভিত্তিক সেবা প্রদানের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন। তথ্য সেবা কর্মকর্তা লুবনা জাহান জানান, বৈঠকগুলোয় অংশ নেয়া মহিলারা তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। তাদের এলাকার নাগরিক সমস্যা ও সামাজিক প্রতিবন্ধকতা তুলে ধরেন।
বৈঠকে তুলে ধরা সে সব সমস্যার সত্যতা ও অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় যাচাই বাছাই করা হয়। সমস্যাদির মধ্যে রয়েছে, সামাজিক নিরাপত্তা বেষ্টুনি কর্মসূচীর বয়স্ক, বিধবা, প্রতিবন্ধি ভাতা, টিউবওয়েল, টয়লেট ব্যবস্থা না থাকা। তিনি আরো জানান, তার কার্যালয়ে প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে আসা মহিলাদের সংখ্যাই বেশি। এরা বিভিন্ন সমস্যা নিয়ে আসছেন। অনেকেই আসছেন বিভিন্ন পরামর্শ নিতে। এদেরকে তথ্য কেন্দ্রে সেবা সমুহের যাবতীয় তথ্যাদি জানিয়ে দেওয়া হচ্ছে।


আরও পড়ুন