২৫, জানুয়ারী, ২০২০, শনিবার | | ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

চৌগাছা ছাত্রলীগের আয়োজনে সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচী

আপডেট: আগস্ট ৭, ২০১৯

চৌগাছা ছাত্রলীগের আয়োজনে সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচী

 আব্দুল আলীম, চৌগাছা প্রতিনিধিঃ ডেঙ্গু প্রতিরোধে সচেতন হোন,সুস্থ থাকুন এই প্রতিপাদ্য কে সামনে রেখে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলামের নেতৃত্বে নিজস্ব অর্থায়নে ডেঙ্গু প্রতিরোধে লিফলেট তৈরি করে সারা উপজেলার গ্রামে গ্রামে, শিক্ষা প্রতিষ্ঠানে, বাজারে ও পৌরসভাস্থ এলাকায় বিতরণের মাধ্যমে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ চলছে। গতকাল সকাল ১০ টা থেকে পৌর শহরের বিভিন্ন স্থানে পথসভা ও লিফলেট বিতরণ শুরু হয়।
এরই ধারাবাহিকতায় আজ বুধবার সকাল সাড়ে এগারোটায় চৌগাছা উপজেলা ছাত্রলীগের এইচএম ফিরোজের নেতৃত্বে তার সহকর্মীরা উপজেলার সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়, ধূলিয়ানীর শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু প্রতিরোধের লিফলেট বিতরণ ও শোকাহত আগষ্টের কর্মসূচীর আলোকে বিদ্যালয়ে বৃক্ষরোপণের কাজ করে। এই সময় এইচএম ফিরোজ ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ ও লিফলেটের আলোকে শিক্ষার্থীদের কাছে উপজেলা নির্বাহী অফিসারের বক্তব্যটাই ব্যক্ত করে প্রতিরোধের বিষয়ে প্রয়োজনীয় কথা বলেন। 
উল্লেখ্য যে, ইতিমধ্যে  ৯ টি টিম কাজ করছে। গতকাল শুরুতেই লিফলেট বিতরণের পথসভায় উপজেলা নির্বাহী অফিসার নিজে হ্যান্ড মাইকে সচেতনতামূলক বক্তব্যের মাধ্যমে সাধারণ জনগণকে জাগিয়ে তোলার চেষ্টা করেন। তিনি বলেন, ডেঙ্গু জ্বর হয়ে থাকে এডিস মশার কামড়ে। আর এই মশা সাধারণত দিনের বেলায় কামড়ায় বেশি, ভোর বেলায় কামড়ায় বেশি। এই জন্য সকলেই মশারী টাঙিয়ে ঘুমাবেন। বিশেষ করে বাচ্চাদের ঘুম পড়াবেন মশারীর ভিতরে। আপনারা সকলেই সচেতন হবেন, কারণ সকলেই সচেতন না হলে সরকার বা প্রশাসনের পক্ষে এই কাজ একার পক্ষে সম্ভব না। নিজেরা নিজেদের বাড়ির ভেতরে ও বাহিরে পরিস্কার রাখবেন। 

মনে রাখবেন ডেঙ্গু জীবানু বাহিত মশা বনে জঙ্গলে কম থাকে। বেশির ভাগে থাকে বাড়িতে। এডিস মশার বংশ বিস্তার হয়ে থাকে পরিস্কার পানিতে। তাই বাড়ির ভেতর, আশেপাশে পরিস্কার রাখা একান্ত দরকার। বাড়িতে অথবা বাড়ির আশেপাশে সচ্ছ পানি জমা থাকলে ফেলে পরিস্কার রাখতে হবে। আমরা পৌরসভা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মশা নিধনের ঔষধ প্রয়োগ করছি। কিন্তু গ্রামে গ্রামে গিয়ে বাড়ি বাড়ি তো এটা করা সম্ভব নয়। এই জন্য আপনাদের নিজেদেরকেও সচেতন হতে হবে। অন্যথায় এই বড় ধরনের বিপদ থেকে আমরা মুক্ত হতে পারবো না। প্রয়োজনে কয়েল ধরানোর ব্যবস্থা করে, ব্লিচিং পাউডার ব্যবহার করে, মশারী ব্যবহার করে অথবা এরোসেল ব্যবহার করে এই এডিস মশার হাত থেকে নিজেদের রক্ষা করার চেষ্টা করবেন। প্রয়োজনে বাসা বাড়ির প্রতি ঘরের পিছনের জানালায় নেট লাগিয়ে, মশা নিবারক ক্রীম ব্যবহার করে, লম্বা পোশাক ব্যবহার করে নিজেদেরকে মশার হাত থেকে রক্ষা করার চেষ্টা করবেন। আর জ্বর হলেই রেজিঃ চিকিৎসকের পরামর্শ নিবেন, তারা যে পরীক্ষা-নিরীক্ষা দিবে তা করাবেন এবং সঠিকভাবে ব্যবস্থা নিবেন। আমরা সকলেই মিলে কাজ করবো, সুস্থভাবে বাঁচবো এই কামনা সকলের প্রতি। 
সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ে লিফলেট বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচীতে উপজেলা ছাত্রলীগের এইচএম ফিরোজের নেতৃত্বে উপস্থিত ছিলেন ছাত্রলীগের তানজিম, আবু সাঈদ, প্রমিজ, শাকিল, আশিক, পিয়ারুল, সুমন, জাহিদুল, রাকিব, নয়ন, তানিম, সালামসহ আরও অনেকে। এই সময় তাদের পক্ষ থেকে বিদ্যালয়ে ও প্রতি ক্লাসের প্রথম, দ্বিতীয় শিক্ষার্থীদের মাঝে বৃক্ষের চারা প্রদান করা হয়। এছাড়া তারা আগামীকাল বিদ্যালয়ে দশটি চারা প্রদান করবে বলে ব্যাক্ত করেন। এরপর তারা একইভাবে ডেঙ্গু প্রতিরোধ ও বৃক্ষরোপণ কর্মসূচী বাস্তবায়নে সলুয়া মাধ্যমিক বিদ্যালয়ে গমন করে।