৯, জুলাই, ২০২০, বৃহস্পতিবার | | ১৮ জ্বিলকদ ১৪৪১

চৌগাছায় বঙ্গবন্ধুর ৪৪ তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে শোক শোভাযাত্রা, আলোচনা সভা ও অন্যান্য কর্মসূচী

আপডেট: আগস্ট ১৫, ২০১৯

চৌগাছায় বঙ্গবন্ধুর ৪৪ তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে শোক শোভাযাত্রা, আলোচনা সভা ও অন্যান্য কর্মসূচী


আব্দুল আলীম, চৌগাছা প্রতিনিধিঃ যশোরের চৌগাছায় ১৫ আগষ্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে শোক শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়।
আজ বৃহস্পতিবার ১৫ আগষ্ট সকালে জাতীয় শোক দিবসে চৌগাছা উপজেলা প্রশাসনের আয়োজনে শোক শোভাযাত্রার আয়োজন করা হয়। এই শোক শোভাযাত্রা উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ম্যুরাল মোড়ে আসে। সেখানে শোভাযাত্রায় উপস্থিত উপজেলা প্রশাসন ও থানার কর্মকর্তাগণ সহ উপজেলা এবং স্থানীয় পর্যায়ের আওয়ামীলীগরের নের্তৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরই সকলেই উপজেলা পরিষদে একত্রিত হয় ও আলোচনা সভায় অংশগ্রহণ করে। এছাড়া এই দিনে রক্তের গ্রুপ নির্নয় কর্মসূচী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ পুরষ্কার বিতরণ ও সাধারণের মাঝে যুবঋণ বিতরণ করা হয়।
শোক শোভাযাত্রাসহ আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও মৃধাপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ ড. এম মোস্তানিছুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম, চৌগাছা থানার অফিসার ইনচার্জ রিফাত খান রাজিব, উপজেলা ভূমি কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল, উপজেলা ভাইস চেয়ারম্যান দেবাশিষ মিশ্র জয়, পৌর মেয়র নূর উদ্দিন আলমামুন হিমেল, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফুলসারা ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী, হাজী সরদার মর্ত্তেজ আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, উপজেলা যুবমহিলা লীগের যুগ-সম্পাদক ও উপজেলা পরিষদ নারী ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার পপি, সুখপুকুরিয়া ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তোতা মিয়া, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মুক্তিযোদ্ধা হবিবর রহমান হবি, জেলা পরিষদ সদস্য দেওয়ান তৌহিদুর রহমান, স্বরূপদাহ ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আনোয়ার হোসেন, সিংহঝুলি ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিল বাদল, পাশাপোল ইউপি চেয়ারম্যান ওবাইদুল ইসলাম সবুজ, উপজেলা মহিলালীগের সভাপতি কোহিনুর আক্তার বেলী, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য শ্যায়লা জেসমিন, যুবমহিলা লীগের সাধারণ সম্পাদক নাসিমা খাতুন, উপজেলা যুবলীগের যুগ-আহব্বায়ক আবু সৈয়দ শরিফুল ইসলাম ও কাউন্সিলর আনিচুর রহমান আনিচ প্রমূখ।
উপজেলা প্রশাসন ছাড়াও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ, চৌগাছা থানা, যুবলীগ, ছাত্রলীগ, চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ, সরকারি কলেজ, চৌগাছা সরকারি শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয়, এসএম হাবিবুর রহমান পৌরকলেজসহ পৌরএলাকার বিভিন্ন কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, গ্রাম্য এলাকার সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় দিবসটি পালন করে।
এই উপলক্ষে শহরের বেসরকারি প্রতিষ্ঠান গুলিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। উল্লেখ্য উপজেলার ১৩৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪৫টি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১০টি কলেজ, একটি কলেজিয়েট স্কুল এবং ২১টি দাখিল, আলিম ও কামিল মাদরাসার উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এছাড়া উপজেলার বিভিন্ন গ্রামে দেখা যায় জাতীয় শোক দিবসে কাঙালী ভোজের ব্যবস্থা করতে। উপজেলার ফতেপুর গ্রামের সাবেক ইউপি চেয়ারম্যান প্রার্থী এসএম মোমিনুর রহমানের সাথে কথা হলে তিনি বলেন, আজকে সব গ্রামে এই ভোজের ব্যবস্থা করছে না। তবে আমরা অতীতের ঐতিহ্য বজায় রাখতে স্থানীয় ওয়ার্ডের আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে কাঙালী ভোজের আয়োজন করেছি।