৩, মার্চ, ২০২১, বুধবার | | ১৯ রজব ১৪৪২

দেবীগঞ্জে শব্দদূষনে অতিষ্ঠ জনগন

আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০১৯

দেবীগঞ্জে শব্দদূষনে অতিষ্ঠ জনগন

কাজী সাইফুল ,দেবীগঞ্জ(পঞ্চগড়) প্রতিনিধি: দেবীগঞ্জে বিভিন্ন পন্যের বিজ্ঞানপন প্রচারের ক্ষেত্রে মাইকের উচ্চ সাউন্ড দিয়ে চলছে পণ্যের প্রচার,। শুধু তাইনয় নছিমন,করিমন গাড়ি চলছে শহরের বিভিন্ন ছোট খাট রাস্তা দিয়ে । এই গাড়ী গুলোর যে শব্দ তা মানুষের মস্তিকের নানা সমস্যা দেখা দিতে পারে । রাস্তায় বের হলেই দেখা যায় নছিমন গাড়ীতে ভর্তী গরু অথবা অন্য কোন পণ্য তা লোড নিয়ে যাচ্ছে মাঝে মাঝে রাস্তার কোন উচু যায়গায় গেলে গাড়ী দিয়ে বের হয় কালো ধোয়া তাতে ক্ষতি হচ্ছে স্কুল,কলেজের ছাত্র / ছাত্রী সহ সকল শ্রেনীর মানুষ।

এতে সমস্যায় ভুগছেন দেবীগঞ্জের ৫০ শয্যা হাসপাতালের রুগিরা,দেবীগঞ্জ সরকারী কলেজের শিক্ষার্থীরা,দেবীগঞ্জ অলদীনি সরকারি বালিকা বিদ্যালয় ,দেবীগঞ্জ সরকারি এন এন বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। দৈনিন্দন জীবনে আমরা অনেক সাস্থ্যঝুঁকি নিয়ে কথা বলে থাকি।

কিন্তু সম্ভবত সবচেয়ে কম গুরুত্ব পায় শব্দদূষণ।আমরা বাধ্য হয়ে অনেকটা এর সঙ্গে মানিয়ে নিয়েছি। এটা স্বাস্থ্যের জন্য কম হুমকির নয়। এ বিষয়ে দেবীগঞ্জ উপজেলা হাসপাতলের ডা: হাসিনুর রহমান সাংবাদিক কে জানায় শব্দদূষনের কারনে মানুষের ঘুমের ব্যঘাত,হৃদরোগ,স্কুল শিক্ষার্থীদের জন্য লেখাপড়ার সমস্যা, অসুস্থ মানুষের জন্য হুমকি, এমনকি শ্রবণশক্তি পর্যন্ত হ্রাস করতে পারে।