৩০, সেপ্টেম্বর, ২০২০, বুধবার | | ১২ সফর ১৪৪২

জবিতে শিক্ষার্থীদের উচ্ছেদ অভিযান

আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০১৯

জবিতে শিক্ষার্থীদের উচ্ছেদ অভিযান

জবি প্রতিনিধিঃ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় গেটের সামনের অবৈধ লেগুনাস্টান্ড ও আশপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ সময় বন্ধ রাখা দ্বিতীয় গেটটিও উন্মুক্ত করেন তারা।

মঙ্গলবার বেলা ১১টার দিকে সাধারণ শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ে মিছিল বের করেন। এরপর মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষ করে রড ও টিন দিয়ে বন্ধ রাখা দ্বিতীয় গেট ভেঙে ফেলেন। পরে তারা গেটের সামনে লেগুনাস্ট্যান্ড এবং ফুটপাথের অবৈধ দোকানগুলো অপসারণ করেন।

এর আগে গত রোববার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা লেগুনাস্ট্যান্ড উচ্ছেদের দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল করে এবং দ্বিতীয় গেটের লেগুনাস্ট্যান্ড উচ্ছেদ করে গেটটি উন্মুক্ত করে দেয়। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে দেখা করে এক সপ্তাহের ভেতর লেগুনাস্ট্যান্ড সম্পূর্ণভাবে তুলে দিয়ে দ্বিতীয় গেট সংস্কার করে পুরোপুরি অবমুক্ত করার দাবি জানায়।

আন্দোলনকারী নেতারা জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোনো জায়গা কারো দখলে নিতে দেয়া হবে না। আজ থেকে দ্বিতীয় গেট আমরা উন্মুক্ত ঘোষণা করছি। আমরা আমাদের নিজেদের ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখতে নিজেরাই কাজ করছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ‘আমরা এ বিষয়ে পুলিশ প্রশাসনের সাথে কথা বলেছি। শিক্ষার্থীদের নির্বিঘ্নে চলাফেরা নিশ্চিত করতে যা যা করা দরকার আমরা তা করবো। আগামী সাতদিনের মধ্যে আমরা সকল অবৈধ স্থাপনা সরিয়ে দিয়ে দ্বিতীয় গেট উন্মুক্ত করে দিবো’।

এসময় দ্বিতীয় গেটকে ‘ওয়াসি গেইট’ নামকরণ করার দাবি জানান শিক্ষার্থীরা।উল্লেখ্য, গত ২২ জুলাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগের সম্মেলন চলাকালে হিটস্ট্রোকে মারা যান ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও ছত্রলীগকর্মী এস এম ওয়াসি। তার মৃত্যুকে স্মরণীয় করে রাখতে এ দাবি জানান সাধারণ শিক্ষার্থীরা।