২৩, জানুয়ারী, ২০২১, শনিবার | | ৯ জমাদিউস সানি ১৪৪২

কালীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা গোলাম মর্তুজা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন ২০ সেপ্টেম্বর

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০১৯

কালীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা গোলাম মর্তুজা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন ২০ সেপ্টেম্বর

আসাদ হোসেন রিফাত,লালমনিরহাট প্রতিনিধিঃ
সুবিধাবঞ্চিত দরিদ্র ও স্বল্প আয়ের জনগোষ্ঠীর কাঙ্খিত চিকিৎসাসেবা নিশ্চিত করতে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারীতে নির্মিত হয়েছে বীরমুক্তিযোদ্ধা গোলাম মর্তুজা স্বাস্থ্য কমপ্লেক্স নামে একটি সেবামূলক অলাভজনক প্রতিষ্ঠান।
লালমনিরহাট – বুড়িমারী আঞ্চলিক মহাসড়কের পাশে ভোটমারী বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত ওই স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতিষ্ঠাতা ভোটমারী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম মর্তুজা হানিফ। দ্বিতল ভবনের নির্মাণাধীন ২য় তলায় রোগীদের আবাসিক ব্যবস্থা রয়েছে জানিয়ে চলতি মাসের ২০ সেপ্টেম্বর এ প্রতিষ্ঠানটি কার্যক্রম চালু করবে কমপ্লেক্স কর্তৃপক্ষ। এ লক্ষে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন সহ প্রয়োজনীয় সিদ্ধান্ত নিয়েছে ওই স্বাস্থ্য কমপ্লেক্সের উপদেষ্টা ও কার্যনির্বাহী পরিষদ। কমপ্লেক্সের তত্ত্বাবধায়ক মোঃ কামরুজ্জামান জানান, প্রায় কোটি টাকা ব্যয়ে নবনির্মিত কমপ্লেক্স ভবনটি ২০ সেপ্টেম্বর উদ্বোধন করবেন ডাঃ ইয়াসমিন আরা হক চন্দনা।
কমপ্লেক্সেটিতে এসি সংযোগ সহ ৫ টি ডক্টরস কক্ষ,১ টি করে প্যাথলজি, আলট্রাসনোগ্রাম, এক্সরে, রিসিপশন ও পরামর্শ কেন্দ্র, এবং নামাজঘর সহ ১১টি কক্ষ ও অন্যান্য ব্যবস্থা রয়েছে যা আধুনিক,স্বাস্থ্য সম্মত ও পরিপাটি।
কমপ্লেক্সটির ব্যবস্থাপনা কমিটির সেক্রেটারি ওয়ালিয়ার রহমান মুকুল এটিকে অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করে বলেন নামমাত্র ফি বা খরচে পুরো সপ্তাহজুড়ে চিকিৎসা সেবা দিতে প্রসূতিবিদ্যা ও স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডাঃ ইয়াসমিন আরা হক চন্দনা,নবজাতক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃমোঃ মোস্তফা জামান ও ডাঃ মোঃ আহসান হাবিব সেবা দিতে কাজ করবেন। এছাড়াও প্রতিষ্ঠাতার পরিবারে থাকা অন্যান্য ডাক্তার সদস্যগণ সহযোগিতা দিয়ে যাবেন। 
তিনি আরও বলেন নিজ জন্মভূমি তথা এতদ্বঞ্চলের সাধারন মানুষের চিকিৎসা সেবা ও সুবিধা দিতে প্রতিষ্ঠাতা এ উদ্যোগ গ্রহন করেছেন। স্বাস্থ্য সেবার এ কাজটিতে সময় দিতে পারাটাও ভালোলাগার বিষয় বলে মন্তব্য করেন তিনি। আলোচনাকালে উপস্থিত ব্যবস্থাপনা কমিটির সদস্য মিন্টু মিয়াও এ কাজে যুক্ত হতে পেরে নিজেকে গর্বিত মনে করেন এবং প্রতিষ্ঠাতার সহধর্মিণী  ডাঃ  ইয়াসমিন আরা হক চন্দনা প্রায় ৩০ বছর এবং ডাঃ মোস্তফা জামান দুই বছর ধরে প্রতিমাসে ১ বার এখানে ফ্রি চিকিৎসা দিয়ে আসছেন বলে  জানান তিনি। 
প্রসঙ্গত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব গোলাম মর্তুজা হানিফ প্রতিষ্ঠা করেছেন এতিমখানা, কলেজ, গণপাঠাগার, শিশু নিকেতন ও বালিকা একাডেমী সহ বেশ কিছু প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এছাড়াও তিনি একাধিক স্বাস্থ্য-চিকিৎসা, ব্যবসা -বাণিজ্যিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও পরিচালক।
উল্লেখ্য গত বছরের ৪ জানুয়ারি ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল ওই কমপ্লেক্সটির।