১০, জুলাই, ২০২০, শুক্রবার | | ১৯ জ্বিলকদ ১৪৪১

রূপাতলীর ”ছকিনা খাতুন প্রাথমিক বিদ্যালয়” ভিবিডির শিশু সু:রক্ষা সচেতনতা

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০১৯

রূপাতলীর ”ছকিনা খাতুন প্রাথমিক বিদ্যালয়” ভিবিডির শিশু সু:রক্ষা সচেতনতা


 সংবাদদাতা:-  বরিশালের রূপাতলীতে অবস্থিত ”ছকিনা খাতুন প্রাথমিক বিদ্যালয়” ভলান্টিয়ার বাংলাদেশ আয়োজিত, পরিষ্কার পরিচ্ছন্ন থাকার তাৎপর্য সম্পর্কে ছোট শিশুদের নিয়ে বিশেষ প্রজেক্ট,  প্রায় ৩৫০ জন শিক্ষার্থীদের উপস্থিতে ভিবিডি ভলান্টিয়ারদের   অক্লান্ত পরিশ্রমের মধ্যে দিয়ে প্রজেক্টটি সকাল ১১ টায় থেকে  বেলা ১:৩০ পর্যন্ত চলে ।
পরিষ্কার পরিচ্ছন্নতা যেকোনো মানুষের জন্য গুরুত্বপূর্ণ। পরিচ্ছন্ন থাকলেই একজন মানুষ সুন্দর জীবনযাপন করতে পারে।শিশুকাল জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময়। এই সময়ে মানুষ হয়তো যত ভাল কাজ বা অভ্যাস শিখে রাখতে পারে, তা সারা জীবন মনে থাকে। কিন্তু ছোট্ট ছোট্ট শিশুরা এখনো হয়তো সঠিক ভাবে উপলব্ধি করতে পারছে না একটু পরিষ্কার পরিচ্ছন্ন থাকার মধ্যে দিয়ে তারা কত শত রোগ থেকে মুক্তি পেতে পারে।
শিশুদের পরিষ্কার পরিচ্ছন্ন থাকার সচেতনতা বাড়াতে ২১ শে সেপ্টেম্বর  ভলান্টিয়ার ফর বাংলাদেশ বরিশাল জেলা এ আয়োজন করে ।
প্রজেক্টের মধ্যে দিয়ে ভলান্টিয়াররা পরিষ্কার পরিচ্ছন্ন থাকার কৌশল শিখেয়েছে বাচ্চাদের। বাচ্চারা প্রতিজ্ঞা বদ্ধ হয়েছে- তারা দৈনিক পরিমাণ মত বিশুদ্ধ পানি পান করবে, দু’বেলা ব্রাশ করবে, পরিষ্কার হাতে আহার গ্রহণ করবে, হাত পরিষ্কার রাখবে কেননা অপরিষ্কার হাত থেকেই জীবাণু পেটে প্রবেশ করে,পরিধেয় কাপড় পরিষ্কার করবে ও সেই সাথে নিজ স্কুল ও বসতবাড়ি নোংরা করবে না।
এই প্রোজেক্টে উপস্থিত ভিবিডি  এর একজন ভলান্টিয়ার  বলেন, “শিশুরা আমাদের সামজও জাতির ভবিষ্যৎ। তাই তাদের সুস্থ থাকাটা জরুরি। আজ আমরা তাদের পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে যা জানিয়েছি আশা করছি সেগুলো তাদের সুস্থ থাকতে সহায়তা করবে”।
ছকিনা খাতুন প্রাথমিক বিদ্যালয়   প্রধান শিক্ষক জানান , অপরিচ্ছন্নতা থাকার কারণে প্রায়ই শিশু শিক্ষার্থীদের পেটে ব্যথা সহ বিভিন্ন সমস্যা দেখা যায় । শিক্ষকদের পক্ষ থেকেও পরিষ্কার পরিচ্ছন্ন থাকার গুরুত্ব শিক্ষা দেওয়া হয়। তরুণদের এই উদ্যোগকে স্বাগত জানান এর মধ্যে দিয়ে শিশুরা অনেক কিছু শিখবে । ভিবিডির তরুণ ভলান্টিয়ারদেরকে কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জানান