২২, এপ্রিল, ২০২১, বৃহস্পতিবার | | ১০ রমজান ১৪৪২

শারদীয় দুর্গাপূজার আজ মহাপঞ্চমী

আপডেট: অক্টোবর ৩, ২০১৯

শারদীয় দুর্গাপূজার আজ মহাপঞ্চমী

 শুভ মহালয়ার মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন দেবীপক্ষের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। রাত পোহালেই দেবী দুর্গার ঘুম ভাঙানোর বন্দনার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। আজ মহাপঞ্চমী। উৎসবপ্রিয় বাঙালি হিন্দু সম্প্রদায় মেতে উঠেছে পূজার আনন্দে। ইতিমধ্যেই ম-পগুলোসহ দেশ জুড়ে ঝলমলে আলোকসজ্জায় রঙিন হয়ে উঠেছে। মন্দিরে মন্দিরে চলছে শঙ্খ, কাঁসা ও ঢাকের বাদ্যের প্রস্তুতি। খুলনার কেন্দ্রীয় আর্য ধর্মসভা মন্দিরের প্রধান পুরোহিত শিবু ভট্টাচার্য জানান, আজ বৃহস্পতিবার মন্দিরে ঘট স্থাপন, বেলতলায় দেবীর বোধন পূজা, আরতী এবং সন্ধ্যাপূজার পর অঞ্জলি প্রদান ও প্রার্থনার পরে প্রসাদ বিতরণ। ষষ্ঠী তিথিতে বেলতলায় বিহিত পূজার পর দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে মূল দুর্গোৎসবের সূচনা কাল। অশুভ শক্তির বিনাশে ‘মঙ্গলময়ী’ দেবীর জাগরণে জগতে সুর শক্তি প্রতিষ্ঠার প্রার্থনা দিয়ে শারদীয় দুর্গোৎসবের শুরু। 
এবছরও নগরীর ম-পগুলোর শীর্ষে রয়েছে খুলনা ডেল্টাঘাট বাজার পূজা কমিটি, থিমের বিষয় সম্পর্কে জানতে চাইলে কমিটির সাধারণ সম্পাদক দিলীপ সাহা জানান প্রতিবারের মতো এবারও তাদের ম-প সেরা হয়েছে। ভারতের ওড়িসার একটি মন্দিরের আদলে ১২০ফুট উচ্চতা বিশিষ্ট ম-পটি বিভাগের সবচেয়ে উঁচু ম-প বলে তিনি জানান। নগরীর পশ্চিম হাসপাতালপাড়া পূজা কমিটির সাধারণ সম্পাদক মিলন সাহা জানান তাদের মন্ডপের এবারের থিম ধানের গোলা যা’ সম্পূর্র্ণ একটি ব্যতিক্রমী ধারণা। সোনাপট্টি পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামাভক্ত জানান, নেপালের একটি মন্দিরের আদলে তৈরী তাদের ম-পটি নগরীর সবচেয়ে ব্যায়বহুল এবং আকর্ষণীয় ম-প হয়েছে এবার।
এবছর খুলনা বিভাগের ৪৭৪১টি, খুলনা মহানগরের ১২৯টি ও জেলার ৮৬৯টি ম-পে পূজা অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ খুলনা মহনগর শাখার সভাপতি শ্যামল হালদার ও জেলা শাখার সভাপতি কৃষ্ণপদ দাস সকলকে শারদীয় শুভেচ্ছা ও আমন্ত্রণ জানিয়ে সকলের সহযোগিতা চেয়েছেন।