২৩, অক্টোবর, ২০১৯, বুধবার | | ২৩ সফর ১৪৪১

চৌগাছায় আজ সন্ধায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে প্রতিমা বিসর্জন

আপডেট: অক্টোবর ৯, ২০১৯

চৌগাছায় আজ সন্ধায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে প্রতিমা বিসর্জন

পাঁচদিনের পূজা শেষে আজ সন্ধায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে চৌগাছায় প্রতিমা বিসর্জন দেয়া হয়। উপজেলা পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, চৌগাছা পৌর এলাকাসহ সারা উপজেলায় ৪৪ মন্দির ও মন্ডপের প্রতিমা নিজ নিজ এলাকায় ঐতিহ্যবাহী স্থানগুলোতেই নিরঞ্জনের আয়োজন করা হয়। সন্ধ্যার পর থেকে ট্রাকে, ভ্যানে করে প্রতিমা নিজ নিজ এলাকার পুকুর, নদী অথবা বাওড়ে আনা হয়।  এসময় উপজেলার স্ব স্ব এলাকার ধর্মীয়, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক নেতারাসহ বিপুল সংখ্যক  মানুষ উপস্থিত ছিলেন।
ঢোলসহ বিভিন্ন বাদ্যযন্ত্রের তালে তালে চলতে থাকে প্রতিমা বিসর্জন। এসময় প্রত্যেক এলাকার চারিদিকে বিভিন্ন  নানা শ্রেণি পেশার মানুষ সারিবদ্ধভাবে প্রতিমা নিরঞ্জন প্রত্যক্ষ করেন। সবমিলিয়ে অনুষ্ঠানটিকে ঘিরে এক উৎসব মূখর পরিবেশ সৃষ্টি হয়। এ উৎসবকে ঘিরে চারিদিকে এক মিলন মেলার আয়োজন করা হয়।
বাংলাদেশ পূজা উদযাপন কমিটি যশোর জেলার চৌগাছা শাখার সভাপতি অধ্যক্ষ বলায় চন্দ্র পাল বলেন, প্রত্যেক এলাকার পুজা উদযাপন কমিটির আয়োজনে প্রতিমা বিসর্জন করা হয়। এখানে সর্বস্তরের মানুষের আগমন ঘটে এবং মানুষের মেলবন্ধন তৈরি হয়। পরিবেশ শান্ত রাখার জন্য পুলিশ, আনসারের পাশাপাশি আমাদের নিজেদের গঠিত ভলেন্টিয়ার কাজ করে। প্রতিমা বিসর্জন শুরু হয় আজ সন্ধ্যায় ।
চৌগাছা থানার ওসি রিফাত খান রাজিব বলেন, আমরা গত পাঁচ দিন ধরে চৌগাছা উপজেলায় ৪৪ টি পূজা মন্ডপে রাত দিন পাহারা দিয়ে এসেছি। সর্বোচ্চ চেষ্টা ছিলো পরিবেশ ভালো রাখার এবং সফল হয়েছি।