১, অক্টোবর, ২০২০, বৃহস্পতিবার | | ১৩ সফর ১৪৪২

কলাপাড়া পায়রা বন্দরে ২১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে নোঙর করলো আফ্রিকান জাহাজ এমভি ওলডেনডরফ

আপডেট: অক্টোবর ২৮, ২০১৯

কলাপাড়া পায়রা বন্দরে ২১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে নোঙর করলো আফ্রিকান জাহাজ এমভি ওলডেনডরফ

কলাপাড়া পায়রা বন্দরে দ্বিতীয় বারের মত নোঙ্গর করেছে ইন্দোনশিয়ার বালিকপাপান কোল টার্মিনাল থেকে ২০ হাজার ৭২০ মেট্রিক টন কয়লা নিয়ে আফ্রিকান পতাকাবাহী জাহাজ এমভি ওলডেনডরফ। সোমবার বেলা এগারটায় পায়রা বন্দরের মাধ্যমে পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রের বিপিসিএল’র জেটিতে কয়লাবাহী এই জাহাজটি নোঙ্গর করেছে।

কয়লাবাহী জাহাজটি জেটিতে নোঙ্গর করার সময় উপস্থিত ছিলেন বিদ্যুৎ সবিচ আহমেদ কায়কাউস, পিডিবি’র চেয়ারম্যান খালেদ মাহমুদ, বিসিপিসিএল’র ম্যানেজিং ডাইরেক্টর খোরশেদ আলম, যুগ্ন সচিব নূর আলম, বিসিপিসিএল’র প্রকল্প পরিচালক গোলাম মাওলাসহ পায়রা বন্দরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিসিসিএল’র প্রকল্প পরিচালক গোলাম মাওলা জানান, বিসিপিসিএল’র নির্মানাধীন জেলার কলাপাড়ার ধানখালীতে পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রের উৎপাদন কাজে এ কয়লা ব্যবহৃত হবে। আমদানীকৃত কয়লা ভবিষ্যতের জন্য মজুদ করা হয়েছে।ডিসেম্বরে বিদ্যুৎ কেন্দ্র পুরোপুরি উৎপাদনে গেলে ধারাবাহিকভাবে প্রতিদিন একটি করে কয়লাবাহী জাহাজ আসবে।

পায়রা বন্দর কর্তৃপক্ষ জানান, বিভিন্ন কোম্পানীর পণ্য সামগ্রী খালাশের জন্য আরও টার্মিনাল নির্মাণের কাজ চলমান রয়েছে। এছাড়াও একটি কয়লা টার্মিনাল নির্মাণ প্রকল্প (পিপিপি পদ্ধতিতে) অনুমোদনের চুড়ান্ত পর্যায় রয়েছে। দ্বিতীয়বারের মত কয়লাবাহী জাহাজ পায়রা বন্দরে আসায় বন্দরের ভাবমূর্তি বর্হি:বিশ্বে উজ্জল হলো।

পায়রা বন্দর কর্তৃপক্ষ আরও জানায়, ২০১৬ সালের ১৩ আগস্ট অত্যাবশ্যকীয় সুবিধার মধ্যে সীমিত পরিসরে পায়রা বন্দরের কার্যক্রম উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পর্যন্ত মোট ৩৫টি বিদেশি বাণিজ্যিক জাহাজ অপারেশনাল কার্যক্রম সফলভাবে সম্পন্ন করেছে।