৩, আগস্ট, ২০২০, সোমবার | | ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

পথচলা শুরু করলো ‘গণতান্ত্রিক ছাত্র মঞ্চ’

আপডেট: নভেম্বর ৩, ২০১৯

পথচলা শুরু করলো ‘গণতান্ত্রিক ছাত্র মঞ্চ’

নিজস্ব প্রতিবেদক :  শিক্ষা, সংগঠন, ঐক্য, প্রগতি স্লোগানে শোষণ মুক্ত ও সমতার সমাজ গঠনে প্রত্যয়দীপ্ত শিক্ষার্থীদের  নিয়ে পথচলা শুরু করেছে ‘গণতান্ত্রিক ছাত্র মঞ্চ’।  ২৯ অক্টোবর কেন্দ্রীয় আহবায়ক কমিটি গঠনের মধ্যদিয়ে যাত্রা শুরু হয় সংগঠনটির।
বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) সিপিবি (এম) এর সাধারণ সম্পাদক কমরেড ডা. এম এ সামাদ সিপিবি (এম) এর সহযোগী ছাত্র সংগঠন হিসেবে সংগঠনটির অনুমোদন দেন। 
প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় কমিটিতে ঢাকার হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী মোবারক হোসাইনকে আহবায়ক এবং কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের আদিত্য রহমান সুমন ও নাটোরের নবাব সলিমুল্লাহ কলেজের বিপ্লব হোসাইনকে যুগ্ম আহবায়ক করা হয়েছে।
১১ সদস্য বিশিষ্ট কমিটির অন্য সদস্যরা হলেন, মুনজুরুল ইসলাম নাহিদ, দিদারুল ইসলাম, হাসিবুল ইসলাম, ফাহিম আহম্মদ মিনহাজ, তন্নিমা ইসলাম, নাজিরুল ইসলাম, মোঃ সজিব ও মেহেদী হাসান।
সংগঠনটির প্রতিষ্ঠার উদ্দেশ্য সম্পর্কে সিপিবি (এম) এর কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বিশিষ্ট লেখক অধ্যাপক কমরেড হাবিবুল ইসলাম বসুনীয়া বলেন, ‘শিক্ষাব্যবস্থায় আরোও সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ শিক্ষার্থীদের সব  ধরণের অধিকার আদায়ে কাজ করা ও শিক্ষার্থীদের মানবিক চেতনার বিকাশ ঘটে এমন কাজের জন্যই এই সংগঠনটির যাত্রা।’
সিপিবি (এম) এর সাধারণ সম্পাদক কমরেড ডা. এম এ সামাদ বলেন, ‘দেশে এখন যে রাজনৈতিক সংকট চলছে এই সংকট থেকে জাতিকে মুক্তি দিতে ছাত্রদের গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে হবে। দেশের ভাষা আন্দোলন, ৬৯ এর গণ অভ্যুথান, স্বাধীনতা সংগ্রামসহ বাংলাদেশের সকল আন্দোলন সংগ্রামে এ দেশের ছাত্রদের গৌরব উজ্জ্বল ভুমিকা রয়েছে। আমরা আশা করি “গণতান্ত্রিক ছাত্র মঞ্চ ” সে লক্ষ্য নিয়ে কাজ করবে এবং জাতির সকল সংকটে পাশে থাকবে।’