১৩, ডিসেম্বর, ২০১৯, শুক্রবার | | ১৫ রবিউস সানি ১৪৪১

ডিবেট ফর ডেমোক্রেসি’র বিতর্ক প্রতিযোগিতায় যৌথ চ্যাম্পিয়ন ঢাক কলেজ ও ইডেন কলেজ

আপডেট: ডিসেম্বর ২, ২০১৯

ডিবেট ফর ডেমোক্রেসি’র বিতর্ক প্রতিযোগিতায় যৌথ চ্যাম্পিয়ন ঢাক কলেজ ও ইডেন কলেজ

ঢাকা কলেজ প্রতিনিধি 

‘সাহসিকা নুসরাত, তুমি যুক্তি- তুমিই প্রতিবাদ’ এই শ্লোগানে নিপীড়ন বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে ১ ডিসেম্বর রোববার।  রাজধানীর এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে। এবং এ প্রতিযোগিতায় যৌথভাবে চ্যাম্পিয়ন হয় ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ।
দেশের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে দীর্ঘ এক বছর যাবৎ অনুষ্ঠিত হয় নিপীড়ন বিরোধী এ জাতীয় বিতর্ক প্রতিযোগিতা।নুসরাত হত্যার দ্রুত বিচার নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনবে শীর্ষক বিষয়ে গ্র্যান্ড ফাইনালে সরকারি দল হিসেবে অংশ নেন ঢাকা কলেজ ও বিরোধী দল হিসেবে ইডেন কলেজের তার্কিকরা।
প্রতিযোগিতায় সম্মিলিত ভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ঢাকা কলেজ ও ইডেন কলেজে। চ্যাম্পিয়ন দলকে ট্রফি, ক্রেস্ট ও দেড় লাখ টাকা প্রদান করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিযোগিতার আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুধী কিরণ।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।  তিনি বলেন, এদেশে একসময় বিচারহীনতার সংস্কৃতি প্রচলিত ছিল,তা না হলে ১৫ আগস্ট জাতির পিতার হত্যার বিচার করতে ৪০ বছর সময় লাগতো না এবং মানবতা বিরোধিদের বেলায়ও। তিনি আরো বলেন, বিচারহীনতার দিন শেষ – এখন প্রান্তিক থেকে কেন্দ্রীয় সকল পর্যায়ে সঠিক বিচার নিশ্চিত করা হচ্ছে, যার জলন্ত উদাহরণ নুসরাত হত্যার রায়  ঘোষণা করা হয়েছে ৬১ দিনে । 
ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, নুসরাত হত্যার বিচার দ্রুত হওয়ায় সরকার ও পুলিশ প্রশাসনের প্রতি জনগণের আস্থা বেড়েছে।