২১, জানুয়ারী, ২০২০, মঙ্গলবার | | ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

ফরিদপুরে মানবাধিকার দিবস উদযাপিত

আপডেট: ডিসেম্বর ১০, ২০১৯

ফরিদপুরে মানবাধিকার দিবস উদযাপিত


এহসান উদ্দিন, ফরিদপুর থেকে :

মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা- এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরে বিভিন্ন কর্মসূচির মধ্যেদিয়ে মানবাধিকার দিবস পালিত হয়েছে। দিবস টি উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

পরে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রোকসানা রহমান এর সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক অতুল সরকার।

জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির মানবাধিকার রক্ষার জন্য এর বাস্তবায়নসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। দ্বিতীয় বিপ্লব কর্মসূচি ছিল মানুষের অধিকার বাস্তবায়নের এক দূরদর্শী কার্যক্রম। পঁচাত্তরের ১৫ই আগস্ট এক দল নরপিশাচ কর্তৃক বঙ্গবন্ধুর হত্যার মধ্য দিয়ে এই দেশের মানুষের মানবাধিকার মুখ থুবড়ে পড়ে।

তিনি বলেন,মানবাধিকার সুরক্ষা করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এ জন্য সরকারের পাশাপাশি মানবাধিকার সুরক্ষার কাজে নিয়োজিত বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন সহযোগী, সিভিল সোসাইটি, গণমাধ্যম, মালিক ও শ্রমিক সংগঠনসহ সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডার তথা অংশীজনকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।মহান বিজয়ের মাসে শপথ হোক মানবাধিকার সমৃদ্ধ বিশ্ব গড়ার।

আলোচনা সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী, প্রফেসর মো. শাজাহার, পান্না বালা প্রমুখ।

আলোচনা সভায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ অংশ গ্রহণ করেন।