২২, অক্টোবর, ২০২০, বৃহস্পতিবার | | ৫ রবিউল আউয়াল ১৪৪২

বই মেলায় ‘বঙ্গবন্ধুর মানবাধিকার দর্শন

আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০২০

বই মেলায় ‘বঙ্গবন্ধুর মানবাধিকার দর্শন


একুশে বই মেলায় এসেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে নিয়ে প্রকাশিত জন্মশতবর্ষ গ্রন্থমালা বঙ্গবন্ধুর মানবাধিকার দর্শন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানের দর্শন ছিল জনগণের অধিকার প্রতিষ্ঠা করার মাধ্যমে অর্থনৈতিক মুক্তি অর্জন করা। ক্ষুধা, দারিদ্র্য ও বৈষম্যমুক্ত রাষ্ট্র বিনির্মাণে বঙ্গবন্ধু আজন্ম লড়াই-সংগ্রাম করে গেছেন। তিনি ছিলেন আপসহীন, অন্যায়ের কাছে তিনি কখনো মাথা নত করেননি। বঙ্গবন্ধুর দর্শন তরুণ প্রজন্মের জন্য এই  বইটি প্রকাশ করা হয়েছে।
  এবছর একুশে বই মেলায়   প্রকাশিত বইটির লেখক মুনিরা জাহান সুমি।তিনি ১৯৮৫ সালে ৯ ফেব্রুয়ারি ঝালকাঠি জেলায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং সমাজ বিভাগের অধীন ক্রিমিনোলজী ও ক্রিমিলাল জার্টিস   বিষয়ে স্নাতকোত্তর।  তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক। বর্তমানে মালয়েশিয়া মালায়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে Land Rights Of Indigenous people : A Study one santalcommunity  in Bangladesh বিষয়ে  পিএইচ.ডি  গবেষণারত। এর আগে তার  কাঠিপাড়া গনহত্যা, বেশাইনখান গনহত্যা,রমানাথপুর গনহত্যা ও গাবখান গনহত্যা প্রকাশিত হয়।    
                বইটির মূল্য দুইশত টাকা। পাওয়া যাচ্ছে বাংলা একাডেমি প্রাঙ্গনের ‘তাম্রলিপি’ স্টলে। বাংলা একাডেমির ১৭ নম্বর স্টল এটি।

মূলত বঙ্গবন্ধুকে নিয়ে অনেক গ্রন্থ প্রকাশ হলেও মহান এই নেতার মানবাধিকার দর্শন সংকলিত বই এটিই প্রথম।  ফুটে উঠেছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীন বাংলাদেশের রূপকার শেখ মুজিবের মানবাধিকার  দর্শন।