৩১, অক্টোবর, ২০২০, শনিবার | | ১৪ রবিউল আউয়াল ১৪৪২

নোয়াখালী পৌরসভাকে পরিচ্ছন্ন রাখার দাবিতে পৌরবাসীর বিক্ষোভ মিছিল

আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২০

নোয়াখালী পৌরসভাকে পরিচ্ছন্ন রাখার দাবিতে পৌরবাসীর বিক্ষোভ মিছিল

আবদুর রহমান, নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালী পৌরসভায় দীর্ঘদিনের পঁচা ময়লা-আবর্জনায় পৌরবাসী অতিষ্ঠ হয়ে পৌরসভাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দাবিতে “পরিষ্কার-পরিচ্ছন্নতা শুধু আমাদের চাওয়া নয়, এটা আমাদের অধিকার” এই শ্লোগানে বিক্ষোভ মিছিল করেছে পৌরবাসী।
আজ বরিবার (২৩ ফেব্রুয়ারি) বিকালে নোয়াখালী জেলা শহর মাইজদীতে বিক্ষোভ মিছিল করেছে পৌরবাসী। মিছিলে পৌরসভার নারীরা সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ “আমার শহর নোংরা কেন? পৌর মেয়রে জবাব চাই” বলে শ্লোগান দেয়। বিক্ষোভ মিছিলটি শহরের টাউন হল মোড় থেকে শুরু করে সুপার মার্কেট মোড় ঘুরে পৌর বাজার পর্যন্ত প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় টাউন হল মোড়ে এসে শেষ হয়।
বিক্ষোভ মিছিল শেষে পৌরসভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা তাসলিমা আক্তার জানান, গত প্রায় ২০ দিনের মতো নোয়াখালী পৌরসভার পক্ষ থেকে শহরের ময়লা অপসারন করা হচ্ছে না। নোয়াখালী পৌরসভার শহরের মানুষের নিত্যদিনের প্রায় ৩২টন ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানে অপসারন না করার কারনে প্রতিনিয়ত ময়লার স্তুপ থেকে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে নানা ধরনের রোগ-বালাই দেখা দিচ্ছে। দুর্গন্ধের কারনে শহরের মানুষের জীবন দুর্বিসহ হয়ে পড়েছে।

১নং ওয়ার্ডের ইব্রাহিম খলিল নামের একজন সরকারি চাকুরিজীবী বলেন, আমাদের বাসার আশেপাশে ময়লার ভাগাড় থেকে ব্যাপক দুর্গন্ধ বেরোচ্ছে। বিভিন্ন টেলিভিশনে আমাদের দুঃখ্য-দুর্দশার কথা উঠে আসলেও নোয়াখালী পৌরসভা তা দেখছেনা। ময়লার দুর্গন্ধে রাস্তায়, হাট-বাজারে বের হওয়া যাচ্ছেনা। শহর অঞ্চলের মানুষ বাসায়ও থাকতে পারছেনা। এমতাবস্থায় অতিদ্রুত ময়লা অপসারন না করলে বড় ধরনের অসুখ-বিসুখ দেখা দিতে পারে।

নোয়াখালী পৌরসভার প্রধান মেডিকেল অফিসার প্রনয় কুমার দেবনাথ সংবাদ মাধ্যমকে জানান, শহরের ময়লা থেকে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে ডাইরিয়া-আমাশয়, চর্ম রোগ, হাঁপানি সহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। বিশেষ করে বিভিন্ন হাসপাতালের সামনে যেভাবে বর্জ্য পড়ে আছে তা অত্যান্ত মারাত্মক। দ্রুত শহরের ময়লা অপসারনের জন্য তিনিও পৌরসভা কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন।

উল্লেখ্য, ১৭.২ বর্গ কিলোমিটার আয়তনের নোয়াখালী পৌসভায় প্রতিদিনের আবর্জনার পরিমান ৩০ থেকে ৩২টন। আর গত দুই থেকে তিন সপ্তাহ ধরে শহর থেকে এসব আবর্জনা অপসারন করা হচ্ছেনা। জানা যায়, শহর থেকে একটু দুরে স্থানীয় আইয়ুব এলাকায় অস্থায়ীভাবে আবর্জনা অপসারন করে রাখা হতো। সেখানে স্থানীয়রা বাধা দেয়ায় এখন আর ময়লা অপসারন করতে পারছেনা পৌরসভা কর্তৃপক্ষ। পৌরবাসীর অভিযোগ জনসাধারনের অধিকার রক্ষায় পৌরসভা দ্রুত কার্যকরি ব্যাবস্থা গ্রহণ করতে হবে। তা না হলে, মানুষের দীর্ঘস্থায়ী সমস্যার দায় পৌর মেয়রকেই নিতে হবে।