২৮, নভেম্বর, ২০২০, শনিবার | | ১২ রবিউস সানি ১৪৪২

বাংলাদেশ ও আমেরিকার গনতন্ত্র এখন ভাই বোন সম্পর্কের মতঃ সাইফুল ইসলাম শান্তি

আপডেট: নভেম্বর ৭, ২০২০

বাংলাদেশ ও আমেরিকার গনতন্ত্র এখন ভাই বোন সম্পর্কের মতঃ সাইফুল ইসলাম শান্তি

এস এম কিবরিয়া: আমেরিকার নির্বাচন নিয়ে এর আগে কখনো এত বড় বিড়ম্বনায় পড়তে হয় নি বিশ্বের মোড়ল এই রাষ্ট্রেকে। নির্বাচন শুরুর মাস তিনেক আগেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষনা দিয়েছিলেন যে তিনি নির্বাচনে হেরে গেলে ক্ষমতা ছাড়বেন না। তার এই বক্তব্যে ব্যাপক সমালোচনা শুরু হয়। শেষ পর্যন্ত ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে না জিতেই ঐ নির্বাচনের রাতেই নিজেকে বিজয়ী বলে ঘোষণা দেয়। তাতে করে তার রাজনীতির নোংরামি আরেকবার দেখলো গোটা বিশ্ব। কিন্তু পপুলার ভোট ও ইলেকট্রন কলেজের ভোটে নির্বাচনে জয়ে খুব কাছাকাছি চলে গেছেন ডেমোক্রেটিক নেতা জো বাইডেন।

আমেরিকান নির্বাচন নিয়ে দুর্নীতি বিরোধী সমাজ কর্মী সাইফুল ইসলাম শান্তি তার ফেইসবুক টাইমলাইনে লিখেছেন, ” বাংলাদেশ ও আমেরিকার গনতন্ত্র এখন ভাই বোন সম্পর্কের মত, কেউ ক্ষমতা হারাতে চায় না। ”

এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, “দেখুন আমেরিকার গনতন্ত্র কত শক্তিশালী ছিলো। আজ বিশ্ব আমেরিকার গনতন্ত্রের ভয়ংকর নোংরামি রূপ টি দেখেছে। আমাদের দেশেও ভোটের দিন রাজনীবিদরা নিজেদের দলকে জেতানোর জন্য রাজপথে কতই না শক্তি দেখায়। ভোট কেন্দ্রে দখল থেকে শুরু করে কতই না হাঙ্গামা করে থাকে। ঠিক আমেরিকার রিপাবলিকান ও ডেমোক্র্যাট সমার্থকরা এবার অস্ত্র সহ বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মিছিল শুরু করেছে। আমার কাছে মনে হচ্ছে আমেরিকান পলিটিক্যাল লিডাররা মনে হয় এবার তাদের নির্বাচনে বাংলাদেশের নির্বাচন থেকে শিক্ষা নিয়েছে। এই যেমন ভাই বোনের সম্পর্কে ভাই যেমন বোন কে অনুসরণ করে তেমন ঘটনাই হচ্ছে আমেরিকার গনতন্ত্রে। এক্ষেত্রে বাংলাদেশ হচ্ছে বোন আর আমেরিকা হচ্ছে ভাই।”

গত বছর কল্লাকাটা গুজবের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এ বিশ্ববিদ্যালয় ছাত্র হাতে প্ল্যাকার্ড ও হ্যান্ড মাইক নিয়ে পায়ে হেঁটে তেতুলিয়া থেকে টেকনাফ জনসচেতনতামূলক পদযাত্রা করে আলোচনায় আসেন। এর আগে শান্তি নিজ বিশ্ববিদ্যালয় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা নিরসনের জন্য একাই ঢাকায় মানববন্ধন করে নিজ বিশ্ববিদ্যালয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন। এছাড়া এই বিশ্ববিদ্যালয় ছাত্র সময় পেলেই নিজ জেলা পঞ্চগড়ে বিভিন্ন হাট বাজার ও স্কুল কলেজে দুর্নীতি বিরোধী জনসচেতনতামূলক প্রচারণা চালান। এবার করোনা মহামারীর সময় তিনি নিজ ইউনিয়নে ব্যাপক জনসচেতনতামূলক প্রচারণা চালান এবং গরীব ও দিন মজুর মানুষের মাঝে ত্রান সামগ্রী ও মাস্ক বিতরন করেন।

বর্তমানে সাইফুল ইসলাম শান্তি দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মার্কেটিং নিয়ে এমবিএ করছেন।