২২, এপ্রিল, ২০২১, বৃহস্পতিবার | | ১০ রমজান ১৪৪২

আল্পনায় রঙিন হচ্ছে রংপুরের সড়ক

আপডেট: মার্চ ২৪, ২০২১

আল্পনায় রঙিন হচ্ছে রংপুরের সড়ক

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রংপুরের বিভিন্ন সড়ক আল্পনায় রঙিন হয়ে উঠেছে। বুধবার (২৪ মার্চ) দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে নগরীর বঙ্গবন্ধু সড়ক, কালেক্টরেট সুরভি উদ্যান সড়ক, টাউন হল চত্বর সড়ক এবং স্টেডিয়াম সড়কে আল্পনা আঁকা শুরু হয়েছে।

রংপুরের স্বেচ্ছাসেবী সংগঠন ‘উই ফর দেম’র সার্বিক ব্যবস্থাপনায় শতাধিক স্বেচ্ছাসেবী রঙতুলির ছোঁয়ায় রাঙিয়ে তুলছেন রংপুরের প্রধান সড়কগুলো। ‘রঙিন হবে রংপুর’ প্রতিপাদ্য নিয়ে উই ফর দেম’র শতাধিক চারুশিল্পী ও স্বেচ্ছাসেবী দুপুর থেকে তুলি হাতে কাজ শুরু করেন।

মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে তারা কাজ করছেন। রাতের জন্য ব্যবস্থা করা হয়েছে পর্যাপ্ত আলোর। আল্পনা উৎসব দেখতে ভিড় করছেন রংপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। পরিবারের সাথে শিশুসহ স্কুল-কলেজের শিক্ষার্থীরা আল্পনা উৎসব দেখতে আসছেন। প্রকাশ করছেন উচ্ছ্বাস। এছাড়া এতে জেলা চারুকলা একাডেমির চিত্রশিল্পীরাও অংশ নেন।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘উই ফর দেম’র প্রতিষ্ঠাতা জীবন ঘোষ বলেন, ‘আল্পনা আঁকার জন্য নির্ধারণ করা চার সড়কের সঙ্গে আমাদের আন্দোলনের ইতিহাস রয়েছে। আমরা আল্পনার রঙে মহান মুক্তিযুদ্ধের আবেগ, স্মৃতি ও শোককে ফুটিয়ে তুলতে চাই। নতুন প্রজন্মের কাছে আমাদের নিজস্বতার গল্পকে জানাতে চাই। করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে আল্পনা উৎসব করা হচ্ছে। গুরুত্বপূর্ণ চারটি সড়কের প্রত্যেক অংশে লম্বায় ১২০ ফুট এবং প্রস্থ ১৫ ফুট করে আল্পনা করা হচ্ছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রংপুরকে রঙিন করে সাজাতে এই উৎসবের আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসক আসিব আহসান সবসময় খোঁজ নিয়ে উৎসবের সার্বিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। এই আল্পনা উৎসব রংপুরের ঐতিহ্যকে স্মরণ করিয়ে দেবে।’