২৩, অক্টোবর, ২০১৯, বুধবার | | ২৩ সফর ১৪৪১

নির্বাচনকে সামনে রেখে রাজশাহী অঞ্চলের সীমান্তে নজরদারি বাড়িয়েছে বিজিবি

আপডেট: ডিসেম্বর ২১, ২০১৮

নির্বাচনকে সামনে রেখে রাজশাহী অঞ্চলের সীমান্তে নজরদারি বাড়িয়েছে বিজিবি

মোঃ জাহিদ হাসান, রাজশাহী:: নির্বাচনকে সামনে রেখে রাজশাহী অঞ্চলের সীমান্তে নজরদারি বাড়িয়েছে বিজিবি। একই সঙ্গে আজ বৃহস্পতিবার থেকে সাময়িকভাবে সীমান্তের গবাদিপশু আনার করিডোরগুলো বন্ধ করে দেয়া হয়েছে। দুই সপ্তাহের জন্য করিডোরগুলো বন্ধ রাখবে বিজিবি। এছাড়াও জঙ্গি অনুপ্রেবেশ রোধে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে।

একাধিক গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, উত্তরাঞ্চলের বিভিন্ন সীমান্ত বিশেষ করে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, জয়পুরহাট, দিনাজপুর, লালমনিরহাট ও কুড়িগ্রাম সীমান্তের বিভিন্ন পয়েন্টে ভারত থেকে গবাদিপশু আনার জন্য সীমান্ত করিডোর রয়েছে।

সর্বশেষ গত বুধবার রাজশাহীর চারঘাট সীমান্ত এলাকা থেকে ৬ কেজি বিস্ফোরক উদ্ধার করে বিজিবি। বিজিবির দহল দলকে দেখে চোরাকারবারিরা পালিয়ে যাওয়ায় তাদের আটক কিংবা শনাক্ত করা যায়নি।

জানতে চাইলে রাজশাহীস র‌্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহবুব আলম সুত্রে জানা যায়, নির্বাচনে সহিংসতা ও নাশকতা সৃষ্টির লক্ষে জঙ্গিরা বিস্ফোরক ও অস্ত্র আনতে পারে বলে তাদের কাছে খবর রয়েছে। এজন্য সংশ্লিষ্ট এলাকাসহ ঝুঁকিপূর্ণ সীমান্ত এলাকায় র্যাবের তৎপরতা আরও বাড়ানো হয়েছে। তবে সীমান্ত পয়েন্টগুলো বন্ধ থাকলে অস্ত্র, বিস্ফোরক ও মাদক চোরাচালানের প্রবণতা কিছুটা হলেও কমে যাবে বলে মনে করেন এই কর্মকর্তা।

এ ব্যাপারে রাজশাহী-১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম সুত্রে জানা যায়, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সীমান্তে নজরদারি বাড়িয়েছে বিজিবি। পাশাপাশি সীমান্ত পথে যাতে কোনোভাবেই অস্ত্র, বিস্ফোরক, মাদক বা অন্য কোনো বেআইনি দ্রব্য দেশে ঢুকতে না পারে সেজন্য আগামী ২০ ডিসেম্বর থেকে গবাদিপশু আনার জন্য গড়ে ওঠা সীমান্ত করিডোরগুলো পরবর্তী দুই সপ্তাহের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।