২২, এপ্রিল, ২০২১, বৃহস্পতিবার | | ১০ রমজান ১৪৪২

চাঁদপুরে ভোট গ্রহণে ১২ হাজার কর্মকর্তা ও ৮ হাজার আনসার ভিডিপি নিয়োগ

আপডেট: ডিসেম্বর ২৭, ২০১৮

চাঁদপুরে ভোট গ্রহণে  ১২ হাজার কর্মকর্তা ও ৮ হাজার  আনসার ভিডিপি নিয়োগ

জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুরে জেলার ৫ নির্বাচনি আসনে ৮টি উপজেলা ,৭ টি পৌরসভা ও ৮৯ টি ইউনিয়নে ৬ ’শ ৭৮ কেন্দ্রে ১৮ লাখ ৭ হাজার ৯ শ’ ৮৪ জন ভোটার রোববার (৩০ ডিসেম্বর) ভোটাধিকার প্রয়োগ করবেন। 
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত হাল নাগাদ ভোটার পরিসংখ্যান অনুযায়ী চাঁদপুর জেলা নির্বাচন কমিশন এ তথ্য নিশ্চিত করেছে।

চাঁদপুরের ৫ আসনে ৬ শ ৭৮ টি কেন্দ্র , ৩ হাজার ৪ শ’ ৮১ টি কক্ষ বা বুথ রয়েছে। সে মতে ১২ হাজার প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার এবং ৮ হাজার ১শ আনসার ও ভিডিপি ভোটগ্রহণ কাজে নিয়োজিত থাকবেন।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুরের হাইমচরে প্রথম প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তাদের ১ দিনের এ প্রশিক্ষণ শুরু হয় এবং যা বুধবার চাঁদপুর সদরে সম্পন্ন হয়। জেলার স্কুল, কলেজ,মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকা প্রাথমিক স্কুলের শিক্ষক-শিক্ষিকা,স্বাস্থ্য,বিদ্যুৎ,পানি উন্নয়ন বোর্ড ও বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীগণকে এ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

জাতীয় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মতে , জেলা প্রশাসকগণ রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারগণ সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন। এছাড়াও জেলার স্কুল , কলেজ, মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারের দায়িত্ব পালন করবেন। প্রতি কেন্দ্রে ১ জন প্রিজাইডিং, প্রতি কক্ষে ১ জন সহকারী প্রিজাইডিং ও ২ জন পোলিং অফিসার ভোট গ্রহণের কাজে নিয়োজিত থাকবেন। প্রতি কেন্দ্রে ১২ জন আনসার ও ভিডিপি থাকবে। এর মধ্যে ১ জন প্লাটুন কমান্ডার ও ১ জন সহকারী প্লাটুন কমান্ডার রয়েছে ।

চাঁদপুর নির্বাচন কমিশনার মো.হেলাল উদ্দিন চাঁদপুর টাইমসকে জানান, ‘ রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মহোদয়ের দিক-নির্দেশনায় চাঁদপুর নির্বাচন কমিশন জেলার বিভিন্ন বিভাগে কর্মরত সকল উপজেলার ১২ হাজার ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে । আগামি দু ’এক দিনের মধ্যেই স্ব স্ব প্রতিষ্ঠানের নিয়োগ ও প্রশিক্ষণপ্রাপ্তদের কে কোন কেন্দ্রে বা কোথায় নির্বাচনের দায়িত্ব পালন করবেন এমন চিঠি সহকারী রিটার্নিং অফিসারের স্বাক্ষর হলেই তা’পৌঁছানোর উদ্যোগ নেয়া হবে।’ কে কোথায় নির্বাচনের দায়িত্ব পালন করবেন তা নিজ বিভাগ থেকে নিজ উদ্যোগে জেনে নেয়ারও অনুরোধ জানিয়েছেন তিনি।

চাঁদপুর সদরের আনসার ও বিডিপি’র কর্মকর্তা মজিবুর রহমান বলেন, ‘ভোটারগণ যাতে সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট দিতে পারে সে ব্য্াপারে সহযোগিতা করবে। এ ছাড়াও আইন-শৃংখলা রক্ষায় প্রিজাইডিং অফিসারের প্রয়োজনীয় দিক-নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করবে।’