২২, এপ্রিল, ২০২১, বৃহস্পতিবার | | ১০ রমজান ১৪৪২

খুলনার বটিয়াঘাটায় ৭০টি কচ্ছপসহ তিন পাচারকারী গ্রেফতার

আপডেট: জানুয়ারি ৩, ২০১৯

খুলনার বটিয়াঘাটায় ৭০টি কচ্ছপসহ তিন পাচারকারী গ্রেফতার

নিলয় অধিকারী,ডুমুরিয়া প্রতিনিধি    : খুলনায় ৭০টি জীবিত কচ্ছপসহ তিন পাচারকারীকে গ্রেফতার করা হয়েছে। বুধবার রাতে র‌্যাব-৬’র এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে সকাল ৯টার দিকে র‌্যাবের একটি টিম খুলনার বটিয়াঘাটা উপজেলার হাটবাটি গ্রামস্থ বড় ব্রিজের অদূরে সাচিবুনিয়া-চালনা সড়ক এলাকা থেকে কচ্ছপসহ তাদের গ্রেফতার করে।

গ্রেফতারকৃতরা হচ্ছে- গোপালগঞ্জ জেলার বরমপাল্টা গ্রামের মৃত রশিক বাড়ৈ’র পুত্র বিষ্ণু বাড়ৈ (৬৫), একই উপজেলার মহাটালী গ্রামের পুলিন ম-লের পুত্র পলাশ ম-ল (২৬) ও সাচিবুনিয়া বিশ্বরোড মোড়স্থ জনৈক ইদ্রিস আলীর বাড়ির ভাড়াটিয়া আব্দুল মালেক (৩৮)।
র‌্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়, মেজর এ এম আশরাফুল ইসলামের (স্পেশাল কোম্পানি কমান্ডার) নেতৃত্বে একটি দল গোপন সংবাদের ভিত্তিতে বটিয়াঘাটা থানাধীন হাটবাটি গ্রামস্থ বড় ব্রিজের একশ গজ দক্ষিণে সাচিবুনিয়া-চালনা পাকা রাস্তার ওপর অভিযান চালায়। এ সময় একটি চটের বস্তার মধ্যে রক্ষিত ছোট বড় মোট ৭০টি জীবিত কচ্ছপ, একটি ব্যাটারি চালিত পুরাতন অটোরিক্সা, তিনটি ব্যবহৃত পুরাতন মোবাইল সেট এবং কচ্ছপ বিক্রির ৪৪ হাজার ৭০ টাকা উদ্ধার করা হয়। কচ্ছপসহ উদ্ধারকৃত মালামালের আনুমানিক মূল্য ১ লাখ ৫৯ হাজার ৭০ টাকা।
মেজর এ এম আশরাফুল ইসলাম বলেন, গ্রেফতারকৃতরা দীর্ঘদিন ধরে সুন্দরবন থেকে ফাঁদ পেতে জীবিত কচ্ছপ আটক করে অবৈধভাবে পাচারের উদ্দেশে ক্রয়-বিক্রয় করে আসছে। তারা এলাকায় কচ্ছপ পাচারকারী দলের সক্রিয় সদস্য বলে স্থানীয়দের কাছ থেকে জানা গেছে। তাদের বিরুদ্ধে বটিয়াঘাটা থানায় ১৯২৭ সনের বন আইন ও বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ আইনে মামলা দায়ের করা হয়েছে।