২৯, অক্টোবর, ২০২০, বৃহস্পতিবার | | ১২ রবিউল আউয়াল ১৪৪২

সিকৃবিতে নবীনবরণ অনুষ্ঠিত

আপডেট: জানুয়ারি ৬, ২০১৯

সিকৃবিতে নবীনবরণ অনুষ্ঠিত

হাসান সৈয়দ, সিকৃবিঃ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক লেভেল ১ সেমিস্টার ১ এর শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিকৃবি উপাচার্য প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন অত্র বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মৃত্তুঞ্জয় কুন্ডু, রেজিস্ট্রার জনাব মোঃ বদরুল ইসলাম,  প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. জীতেন্দ্র নাথ অধীকারী, ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মোঃ আবুল কাশেম এবং সিকৃবি ছাত্রলীগের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন আলমগীর হোসেন এবং অনিক অন্তু।ওরিয়েন্টেশন অনুষ্ঠান ২০১৯ এর সভাপতিত্ব করেন ওরিয়েন্টেশন বাস্তবায়ন কমিটি ২০১৯ এর সভাপতি এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ।
এর আগে সকাল ৯ টা থেকে ওরিয়েন্টেশন মাঠের ঠিক সামনে অনুষদ ভিত্তিক বুথগুলোতে ভর্তিকৃত শিক্ষার্থীরা  রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার পর আসন গ্রহন করে। এসময় অনেক অবিভাবক উপস্থিত ছিলেন। এরপর সকাল ঠিক ১০ ঘটিকায় পবিত্র কোরআন থেকে তিলাওয়াত, গীতা ও ত্রিপিটক পাঠের মাধ্যমে মূল অনুষ্ঠান আরম্ভ হয়।ওরিয়েন্টেশন অনুষ্ঠান ২০১৯ এ প্রধান অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্যে সিকৃবি উপাচার্য বলেন,  “বাংলাদেশ কৃষি প্রধান দেশ। তৎকালীন যুদ্ধ পরবর্তী প্রায় সাড়ে ৭ কোটি মানুষের খাদ্যের প্রচুর ঘাটতি ছিল। পিছিয়ে ছিল বাংলাদেশ। ৭৪ সালের দুর্ভিক্ষের সময় খোলা হয়েছিল নোঙর খানা। কৃষিতে উন্নয়নের ফলে সেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।”নবীনদের উদ্দেশ্য করে বলেন- “দেশ যেভাবে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে, সেই অগ্রগতিতে তোমরা অংশ নিয়ে দেশের উন্নয়নে কাজ করবে।পরিবার, দেশ, জাতি ও বিশ্বের জন্য উপযুক্ত হয়ে একজন ভালো মানুষ হিসেবে গড়ে উঠো। তোমরাই দেশের উন্নয়নে অবদান রাখবে।”
অনুষ্ঠানের এক পর্যায়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সদ্য ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের মধ্য থেকে উপস্থিত সকলের সামনে স্ব-স্ব অনুভূতি ব্যক্ত করে মাৎস্য বিজ্ঞান অনুষদের রুবাইয়াত-ই-জান্নাত এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ফারহান রাকিব সরকার।

শেষে দিকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের জন্য বহুল প্রতিক্ষীত “স্টুডেন্ট ডাটাবেজ” উদ্বোধন করেন সিকৃবি উপাচার্য  প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।
গতকাল থেকেই আগত নবীনদের পদাচারণায় প্রাণচঞ্চল হয়ে উঠেছে সিকৃবি ক্যম্পাস। উৎসবমুখর পরিবেশে আজ শেষ হয়েছে নবীনবরণ।