৪, আগস্ট, ২০২০, মঙ্গলবার | | ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

আগামী বছর থেকে রাবি ভর্তি পরীক্ষায় কোটা থাকছে নাঃ উপাচার্য

আপডেট: অক্টোবর ২২, ২০১৮

আগামী বছর থেকে রাবি ভর্তি পরীক্ষায় কোটা থাকছে নাঃ উপাচার্য
রাবি প্রতিনিধিঃ আগামী বছর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)-তে ভর্তি পরীক্ষায় কোটা রাখা হবে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। সোমবার (২২ অক্টোবর) সকালে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।
যদি এই সিদ্ধান্ত শেষ পর্যন্ত কার্যকর করা হয় তবে এটিই হবে বাংলাদেশের কোন প্রথম বিশ্ববিদ্যালয় যেখানে ভর্তি পরীক্ষায় সবধরনের কোটা বিলুপ্তি করা হচ্ছে।

উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘সরকার বিভিন্ন দিক বিবেচনা করে সরকারি চাকরিতে কোটা বাতিল করে পরিপত্র জারি করেছে। তা যদি বহাল থাকে, তবে আগামী শিক্ষাবর্ষ থেকে রাবির ভর্তি পরীক্ষায়ও কোটা প্রথা রাখা হবে না।’ তবে পোষ্য, প্রতিবন্ধী ও খেলোয়াড় কোটা রাখার বিষয়টি বিবেচনা করা হবে বলে জানান তিনি।

উপাচার্য আরও বলেন, ‘যদিও এবার আগে থেকেই প্রশ্নফাঁসের আশঙ্কা করা হচ্ছিল। কিছু গুজবও ছিল যে, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে জালিয়াতি চক্র সক্রিয় আছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের তৎপরতায় কোনও প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সুষ্ঠুভাবে পরীক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে।’

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আঞ্জুমান্দ বানু, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ।