২২, জানুয়ারী, ২০২০, বুধবার | | ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

পৃথিবীর পবিত্র ৭টি গাছের তালিকায় ৬নং এ স্থান পেয়েছে গাঁজা গাছ

আপডেট: জানুয়ারি ১৭, ২০১৯

পৃথিবীর পবিত্র ৭টি গাছের তালিকায় ৬নং এ স্থান পেয়েছে গাঁজা গাছ

এরশাদ হোসাইন মুন্না (চট্টগ্রাম প্রতিনিধি)। বিশ্বে সবচেয়ে পবিত্র বলে মনে করা হয় এরকম সাতটি গাছের কথা জানিয়েছেন সঙ্গীত শিল্পী জাহ্নবী হ্যারিসন। যেখানে পদ্মফুল থেকে শুরু করে পুদিনাপাতা পর্যন্ত স্থান পেয়েছে। আশ্চর্যজনকভাবে গাঁজা গাছও রয়েছে এই পবিত্র উদ্ভিদের তালিকায়।
প্রথম থেকে  সপ্তম স্থান পর্যন্ত দখল করে আছে যে গাছ গুলো তাহলো (১)পদ্ম ফুল(২)মিসলটো(৩)পেয়েট(৪)তুলসী(৫)ইয়ু গাছ(৬)গাঁজা(৭)পুদিনা।
গাঁজা পবিত্র গাছ হওয়ার কারণ হলো রাস্তাফারি ধর্মীয় গোষ্ঠীর কাছে গাঁজার বিশেষ গুরুত্ব রয়েছে। এই গোষ্ঠীর সদস্যরা বিশ্বাস করে, বাইবেলে যে জীবনের গাছের কথা বলা হয়েছে, গাঁজা গাছ হচ্ছে সেই গাছ, এ কারণে এটি পবিত্র। যদিও গাঁজার অনেক নাম রয়েছে। তবে এই ধর্মের লোকজন এটিকে ‘পবিত্র ভেষজ’ বলে ডেকে থাকে।
যেমন বাইবেলের ২২:২ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘জাতিদের মুক্ত করার জন্যই এই ভেষজ’। তারা মনে করে, এই ভেষজ তাদের ঈশ্বরের কাছাকাছি নিয়ে যায় আর তাদের ভেতরের আধ্যাত্মিক শক্তিকে বাড়িয়ে দেয়। তাদের ভাষায় এই জ্ঞান উদ্ভিদ অনেক রীতিনীতির সঙ্গে গ্রহণ করা হয়। সিগারেট বা পাইপের ভেতর ঢুকিয়ে এর ধোয়া নেয়ার সময় নানা ধর্মীয় আচার পালন করা হয়।