২৭, নভেম্বর, ২০২০, শুক্রবার | | ১১ রবিউস সানি ১৪৪২

ঝালকাঠী- ২ আসনের নির্বাচনী হালচাল

আপডেট: অক্টোবর ২৫, ২০১৮

ঝালকাঠী- ২ আসনের নির্বাচনী হালচাল

নাইমুর রহমান শান্ত,ঝালকাঠী প্রতিনিধি ঃ সদর ও নলছিটি উপজেলা নিয়ে গঠিত ঝালকাঠী-২ আসন। এটি জাতীয় সংসদের ১২৬ নং আসন। আর মাত্র কয়েক মাস পর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সারাদেশে নির্বাচনী হিসাব- নিকাশ শুরূ হয়ে গেছে। পিছিয়ে নেই ঝালকাঠী- ২ আসনের প্রার্থী ও ভোটারেরা।
এই আসনে বিগত নির্বাচনের ফলাফলঃ গত দশটি সংসদ নির্বাচনের মধ্যে বিএনপি প্রার্থী ৪ বার, আওয়ামী লীগ ৩ বার ও জাতীয় পার্টির প্রার্থী ৩ বার জয়লাভ করেন।
আওয়ামী লীগঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অনেকটা স্বস্তিতে আছে আওয়ামী লীগ। এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী দলের প্রভাবশালী নেতা বর্তমান শিল্পমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু ও কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক মিল্লাত হোসেন। গত দশ বছর ধরে ক্ষমতায় থাকার কারনে বিগত সকল সময়ের চেয়ে শক্তিশালী অবস্থানে আছে আওয়ামীলীগ। ইতিমধ্যে সকল ভোটকেন্দ্রের জন্য “সেন্টার কমিটি” গঠন প্রায় সম্পন্ন করেছে দলটি। জেলা আওয়ামীলীগ নেতারা জয়ের ব্যাপারে আশাবাদী। তারা জানান গত দশ বছরে ঝালকাঠী- নলছিটিতে ব্যাপক উন্নয়ন হয়েছে। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জনগন তাদেরকে ভোট দিয়ে বিজয়ী করবেন বলে আশা প্রকাশ করেন।
বিএনপি: টানা এক দশক ক্ষমতার বাইরে থাকা বিএনপিতেও ভোটের প্রস্তুতি রয়েছে। এ আসনে বিএনপির বেশ কয়েকজন মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন, বরিশাল বিএম কলেজের সাবেক ভিপি ও কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মাহাবুবুল হক নান্নু, সাবেক সংসদ সদস্য ইসরাত সুলতানা ইলেন ভুট্টো, জেলা বিএনপির সাধারন সম্পাদক মনিরুল ইসলাম নূপুর, জেলা বিএনপি সহ সভাপতি রফিক হাওলাদার, নির্বাহী কমিটির সদস্য জেবা আহমেদ খান, জেলা বিএনপি সহসভাপতি মিঞা আহমেদ কিবরিয়া।
তবে কেন্দ্রীয় জিসাস নেতা নুরুল ইসলাম খান বাবুল, ২০ দলীয় জোটের শরিক দল জাগপার কেন্দ্রীয় যুগ্ন সম্পাদক শেখ জামাল উদ্দীন এই আসনে মনোনয়ন চাইবেন।
জেলা বিএনপি নেতারা জানান, মামলা, হামলার কারনে তারা দলীয় কর্মসূচি পালন করতে পারছেন না। তবে তারা তৃনমূলের সাথে যোগাযোগ রাখছেন। কয়েকজন মনোনয়ন প্রত্যাশী থাকলেও দল যাকে মনোনয়ন দিবে তার পক্ষে কাজ করে আসনটি পুনরুদ্ধার করতে চান জেলা বিএনপি নেতারা।
জাতীয় পার্টিঃ জাতীয় পার্টির হয়ে এই আসনে মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় ক্রীড়া সম্পাদক এম এ কুদ্দুস খাঁন ।
এছাড়া ইসলামী আন্দোলনের নায়েবে আমির মাওলানা ফয়জুল করিম এই আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।