৩১, অক্টোবর, ২০২০, শনিবার | | ১৪ রবিউল আউয়াল ১৪৪২

দুমকিতে শীতকালীন কৃষিতে ব‌্যাপক সাফল‌্য¨

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০১৯

দুমকিতে শীতকালীন  কৃষিতে ব‌্যাপক সাফল‌্য¨

সোহাগ হোসেন দুমকি (পটুয়াখালী) প্রতিনিধিa\ পটুয়াখালীর দুমকিতে হাইড্রোপনিক পদ্ধতির সবজি চাষে সাফলতা এসেছে। উপজেলার লেবুখালী আঞ্চলিক কৃষি গবেষনা ইনষ্টিটিউট্ েচলমান গবেষনায় বিল্ডিংয়ের ছাদে হাইড্রোপনিক পদ্ধতিতে অল্প জায়গায় পরীক্ষা মূল‌ক সবজি চাষে সাফলতা দেখা যায়। উপজেলার লেবুখালী আঞ্চলিক কৃষি গবেষনা ইনষ্টিটিউট্ একটি বিল্ডিংয়ের ছাদে মাত্র ৩২শতাংশ জায়গায় পরীক্ষামূলক ভাবে হাইড্রোপনিক পদ্ধতি ব‌্যবহারে কেপসিক‌্যাম,টমোটো,মেলন, তরমুজ, বেগুন শষা ইত‌্যাদি ৩শ‘টি সবজি চারার চাষ করা হয়। ইতোমধ‌্যে প্রতিটি চারায় সবজির ফলন ধরেছে।

সরেজমিনে দেখা যায়, বিল্ডিংয়ের ছাদে প্লাষ্টিকের পাইপের মধ‌্যে ৩ ফুট অন্তর ছিদ্র করে কয়েকটি সারিতে সবজির চারা লাগানো হয়েছে। এ ছাড়া প্লাষ্টিকের ড্রাম, বালতিতেও লাগানো হয়েছে নানা জাতের সবজির চারা। প্রয়োজনীয় জৈব ও রাসায়নিক সার প্রয়োগ ও পদ্ধতিগত নিবির পরিচর্যায় ছাদ বাগান এখন পরিপূর্ণ হয়ে গেছে। প্রায় প্রতিটি সবজি গাছে  বেশ ফলনও  ধরেছে।

ইনষ্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রেজাউল করিম জানান, একটি পরিবারের দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণে হাইড্রোপনিক পদ্ধতির সবজি চাষ বেশ উপযুগী।এ পদ্ধতিত্সেবজি চাষ করে কম খরচে বেশী সবজি ফল উৎপাদন করা সম্ভব। এভাবে নিরাপদ বিষমুক্ত সবজি পেতে ছাদ বাগান একটি পরিবারের পুষ্টি পূরণ করতে পারে। তিনি বাণিজ‌্যক ভাবেও হাইড্রোপনিক পদ্ধতিতে সবজি চাষ করে বেশী অর্থ উপার্জনে এলাকার কৃষিজীবি লোকজনদের পরামর্শ দেন।