২৭, অক্টোবর, ২০২০, মঙ্গলবার | | ১০ রবিউল আউয়াল ১৪৪২

হরিনাকন্ডু-তে ৯৬এর একদলীয় নির্বাচনে পুলিশের গুলিতে নিহত আলতামতির সন্তানদের দেখার কেউ নেই ॥

আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০১৯

হরিনাকন্ডু-তে  ৯৬এর একদলীয় নির্বাচনে পুলিশের গুলিতে নিহত আলতামতির সন্তানদের দেখার কেউ নেই ॥

সোহানুর আহম্মেদ – হরিনাকিন্ডু প্রতিনিধিঃ  হরিনাকন্ডু উপজেলার ভাতুড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৯৯৬সালের ১৫ ফেব্রয়ারী তৎকালীন বিএনপি সরকারের একদলিয় নির্বাচনে বিরোধীদলের বাধার সম্মুখিন হয়ে পুলিশের এলোপাতাড়ি গুলিতে নিহত হন ভাতুড়িয়া গ্রামের মৃত আঃ রহমান বিশ্বাসের মেয়ে রেহেনা আক্তার আলতামতি। পরবর্তিতে একই বছর ১২জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে তৎকালিন প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করে এবং আলতামতির দুই শিশু সন্তানকে পালন করার জন্য অনুদান হিসাবে এক লাখ টাকার একটি চেক প্রদান করেন। দীর্ঘ দিন পার হয়ে গেলেও তার পর থেকে তাদের আর কেউ খোজ খবর নেয়নি। ইতি মধ্যে দীর্ঘ ২৩বছর পার হয়ে গেছে তার কোন বিচার হয়নি এমনকি সরকারী ভাবেও কোন সাহায্য সহযোগীতা পায়নি আলতামতির পরিবার। তার দুই সন্তান এখন পরের জমি বর্গা নিয়ে বা পরের দোকানে কাজ করে সংসার চালায়। আলতামতির মৃত্যুর সময় বড় ছেলে রিপনের বয়স ছিল ৪বছর আর ছোট ছেলে শিপনের বয়স ৩মাস।

রিপন আলীর বয়স এখন ২৭বছর কিš‘ মেলেনি কোন সরকারী চাকরী বা সহযোগীতা আর শিপন আলীর বয়স এখন ২৩ বছর সে এইচএসসি পাশ করার পর অর্থাভাবে লেখাপড়া বন্ধ হয়ে যায়।এখন পরের দোকানে কাজ করে সংসার চালায়। আলতামতির বড় ছেলে রিপনের কাছে জানতে চাইলে তিনি বলেন মা মারা যাওয়ার পরে ২/৩ বছর যাবৎ হরিণাকু-ু উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মশিউর রহমান জোয়াদ্দার নিজস্ব উদ্যোগে আমার মার মৃত্যু বার্ষিকি পালন করতেন তবে এখন আর কেউ পালন করে না। পারিবারিক ভাবে মামাদের সহযোগীতায় ঘোরয়া ভাবে মিলাদ মাহফিল করা হয়। গত ১৫তারিখে এমন ভাবেই পালন হয়েছে দিনটি। তার কবরটাও অযতœ অবহেলায় পড়ে আছে। তিনি আরও জানান আমার জ্ঞান হওয়ার পর থেকেই মায়ের মৃত্যু জনিত কারনে স্বপরিবারে আওয়ামী রাজনীতির সাথে জড়িত হয়ে কাজ করে আসছি।

১৫ফেব্রয়ারী দিনটিকে কে সরকারী ভাবে গনতন্ত্রমুক্তি দিবস হিসাবে পালন করা হয়। সে দিন অবৈধ নির্বাচন প্রতিহত করতে সারা দেশে ১২জন শহীদ হন তার মধ্যে হরিণাকু-ুর আলতামতি রয়েছে। আলতামতির স্বজন ও সন্তানরা সরকারী সহায়তা পাওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেছেন