২২, এপ্রিল, ২০২১, বৃহস্পতিবার | | ১০ রমজান ১৪৪২

বিশ্বনাথ সরকারি কলেজে মাতৃভাষা দিবস পালিত

আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০১৯

বিশ্বনাথ সরকারি কলেজে মাতৃভাষা দিবস পালিত

এস.এ. সাজু, বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি : সিলেটের বিশ্বনাথ সরকারি কলেজে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে ওই কলেজে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। পরে কলেজ প্রাঙ্গণ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে একটি বর্ণাঢ্য র্যালি ক্যাম্পাসের এরিয়া প্রদক্ষিণ করে।

বিশ্বনাথ সরকারি কলেজের অধ্যক্ষ তাপসী চক্রবর্তী নেতৃত্বে র্যালিতে অংশগ্রহণ করেন শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারীসহ শতাধিক ছাত্র-ছাত্রী।

র্যালি শেষে বিশ্বনাথ সরকারি কলেজ ক্যাম্পাসে নির্মিত শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যক্ষ-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা।

জাতীয় কর্মসূচির অংশ হিসেবে দিবসটি উদযাপনের জন্য আয়োজন করা হয় ক্যাম্পাসে র্যালি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা।

আলোচনাসভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন দ্বাদশ শ্রেণির ছাত্র এস.এ. সাজু ও গীতা পাঠ করেন একাদশ শ্রেণির ছাত্রী দিপালী দেব এবং পরে জাতীয় সংগীত পরিবেশনা ও শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় আলোচনা অনুষ্ঠান। কলেজের বাংলা বিভাগের অধ্যাপক মো. মানিক মিয়া -র সভাপতিত্বে ও মো. গোলাম মোস্তফা -র পরিচালনায় সভায় প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্বনাথ সরকারি কলেজের অধ্যক্ষ তাপসী চক্রবর্তী।  এছাড়াও আলোচনাসভায় উপস্থিত ছিলেন,অধ্যাপক এনামুল হক, বনানী চক্রবর্তী, মো. শাহাদাৎ হোসেন, মো. শরীফ উদ্দীন, সুহাদউজ্জামান চৌধুরী, সঞ্জিত কুমার সাহা রায়, উম্মে শেফা, অঞ্জু আচার্য্য, মো. রোকনুজ্জামান, শাহ আলম, শিপা চক্রবর্তী, মাহমুদা খাতুন, শায়েক আল শাহাব।

কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে পরিবেশিত হয় প্রবন্ধ, কবিতা আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত।