১৪, মে, ২০২১, শুক্রবার | | ২ শাওয়াল ১৪৪২

সিকৃবিতে ভর্তি পরীক্ষার আবেদনের বাকি আর মাত্র ২ দিন

আপডেট: নভেম্বর ১২, ২০১৮

সিকৃবিতে ভর্তি পরীক্ষার আবেদনের বাকি আর মাত্র ২ দিন
সিকৃবি প্রতিনিধিঃ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ সেশনে লেভেল-১ সেমিস্টার -১ এ স্নাতক ভর্তি পরিক্ষার আবেদনের আর মাত্র ২ দিন সময় বাকি আছে। sau.ac.bd এই ওয়েব সাইটে ঢুকে অনলাইনে আবেদন করা যাবে ১৩ নভেম্বর পর্যন্ত ।  ১৬ থেকে ২২ নভেম্বর পর্যন্ত যেকোন সময়ে এই ওয়েবসাইটে ঢুকে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। এক্ষেত্রে  ওয়েব সাইটে দেওয়া নির্দেশনা অনুসরন করতে হবে।
ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৩ নভেম্বর এবং ফলাফলের সম্ভাব্য তারিখ ২৪ নভেম্বর।  SureCash বা Rocket এর মাধ্যমে আবেদন ফি হিসেবে নির্ধারিত ৮০৮ টাকা জমা দেওয়া যাবে। এছাড়াও ভর্তি পরিক্ষার মানবন্টন সহ যাবতীয় তথ্যে পাওয়া যাবে sau.ac.bd ওয়েব সাইটে।
চারিদিক টিলা বেষ্টিত সবুজে ঘেরা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সিলেট এলাকার কৃষির উন্নয়ন তথা বাংলাদেশের কৃষিতে গুরুত্ত্বপূর্ণ ভুমিকা রেখে চলেছে ২০০৬ সাল থেকে। ৫৩ একরের প্রাকৃতিক সৌন্দর্য্যময় ক্যাম্পাসে রয়েছে ৬টি অনুষদ। ২০১৮-১৯ সেশনে প্রায় ৩৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। বরাবরের মত এবারেও ভর্তি পরিক্ষায় কোন নেগেটিভ মার্কিং থাকছে না।
অনলাইনে আবেদনের ক্ষেত্রে নুন্যতম যোগ্যতা-
১. বিজ্ঞান গ্রুপে ২০১৬ সনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ সনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উভয়ক্ষেত্রে ৪র্থ বিষয় ব্যতিত মোট জিপিএ ৬.৫; তবে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় প্রতিটিতেই ৪র্থ বিষয় ব্যতিত ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। উল্লিখিত যোগ্যতা (জিপিএ) সাপেক্ষে ২০১৫ সনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান এবং ২০১৭ সনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে।
২. মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান এবং উচ্চ মাধ্যমিক সার্র্টিফিকেট (এইচএসসি) বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা ও গণিত (এসএসসি’র ক্ষেত্রে সাধারণ গণিত) বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে ন্যূনতম গ্র্রেড পয়েন্ট ৩.০ এবং ইংরেজিতে ২.০ থাকতে হবে।