১৪, মে, ২০২১, শুক্রবার | | ২ শাওয়াল ১৪৪২

চাঁপাইনবাবগঞ্জে মনিরুলের হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড

আপডেট: জুন ২০, ২০১৯

চাঁপাইনবাবগঞ্জে মনিরুলের হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের তৎকালীন কোষাধ্যক্ষ ও স্থানীয় শাহবাজপুর ইউনিয়ন যুবলীগের ১ নম্বর ওয়ার্ড সাধারণ সম্পাদক মনিরুলকে গুলি করে হত্যার চাঞ্চল্যকর মামলার রায়ে ৯ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সেই সাথে আরো দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করার আদেশও প্রদান করেন আদালত।

চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. শওকত আলী জনাকীর্ণ আদালতে আজ বেলা সোয়া ১২টার সময় এই চাঞ্চল্যকর হত্যা মামলার রায় প্রদান করেন। রায়ে তিনি মৃত্যুদণ্ডপ্রাপ্তদের অতিরিক্ত ২ লাখ টাকা অর্থদণ্ডও প্রদান করেন। এ ছাড়া মোট ১৫ জন আসামির মধ্যে অভিযোগ প্রমাণিত না-হওয়ায় চারজনকে খাসাল দেন বিচারক।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৪ অক্টোবর সন্ধ্যায় শিবগঞ্জ উপজেলা স্টেডিয়ামের পার্শ্বে ব্যবসায়ী মনিরুলকে সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের তৎকালীন সভাপতি আখিরুল ইসলাম, তার সহযোগী সাধারণ সম্পাদক তোহরুল ইসলাম টুটুল ও সিনিয়র সহসভাপতি সিরাজুল মুন্সিসহ আরো ১২ জন নারী পুরুষসহ হত্যাকারীরা পূর্বপরিকল্পিতভাবে গুলি করে হত্যা করে।  
সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের অবৈধভাবে উত্তোলিত অর্থের ভাগবাটোয়ারা ও বন্দর ব্যবসাসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে তৎকালীন সভাপতি আখিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক তোহরুল ইসলাম টুটুলের সাথে মনিরুলের দ্বন্দ্বের সূত্রপাত ঘটে। ঘটনার পর বন্দরসংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ ও এলাকাবাসী নির্মম এই হত্যাকাণ্ডের দ্রুত সঠিক বিচারের দাবিতে ব্যাপক আন্দোলন গড়ে তোলে।