১৪, মে, ২০২১, শুক্রবার | | ২ শাওয়াল ১৪৪২

সিদ্ধিরগঞ্জে রেলস্টেশন নির্মাণ প্রক্রিয়ার প্রতিবাদে বিক্ষোভ

আপডেট: জুন ১, ২০১৯

সিদ্ধিরগঞ্জে রেলস্টেশন নির্মাণ প্রক্রিয়ার প্রতিবাদে বিক্ষোভ

মুন্না, স্টাফ রিপোর্টার// সিদ্ধিরগঞ্জে জমি অধিগ্রহন ও বসত বাড়ি উচ্ছেদ করে রেলস্টেশন নির্মাণ পক্রিয়ার প্রতিবাদে কয়েকটি গ্রামবাসী প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল পালন করেছে। 

শুক্রবার জুম্মার নামাজের পর সিদ্ধিরগঞ্জের সৈয়দপাড়া ক্যানেলপাড় এলাকায় এ কর্মসূচির আয়োজন করে সৈয়দপাড়া, শান্তিনগর, তাঁতখানাসহ কয়েক গ্রামের বাসিন্দারা। 

সৈয়দপাড়া পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক নুরুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- নাসির মাষ্টার, খাইরুল ইসলাম, করীর হোসেন, মাহবুবুর রহমান, মিয়া মো: আব্দুল্লাহ মুজিবসহ পঞ্চায়েত কমিটির লোকজন। প্রতিবাদ সভা শেষে তারা বিক্ষোভ মিছিল নিয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।


বক্তারা স্থানীয় সাংসদ, মেয়র ও জনপ্রতিনিধিদের হস্তক্ষেপ কামনা করে বলেন, আবাসিক এলাকায় কোন রেলস্টেশন করতে দেয়া হবে না। প্রয়োজনে জান দিব, রক্ত দিব তবু আমরা আমাদের জমি দিব না। এসময় নাসির মাষ্টার তার বক্তব্যে বলেন- জীবন দেব, রক্ত দেব, কিন্তু জমি দেবনা। এটা কোন সরকার বিরোধী কর্মসূচিনা। এটা আমাদের বসতভিটা রক্ষার আন্দোলন। এটা বাড়ি রক্ষার আন্দোলন। 

খাইরুল ইসলাম বলেন, মামলা হবে, হউক তার পরেও জমি দেবনা। আবাসিক এলাকায় শতশত বাড়ি ভেঙ্গে কোন রেলস্টেশন করতে দেওয়া হবেনা। 

মাহাবুবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব জনণী। তিনি আমাদের বসত ভিটা থেকে উচ্ছেদ করে কোন উন্নয়ন করবেনা। আমরা শামীম ওসমানকে পাশ করিয়েছি।এবার তার মাধ্যমে প্রধানমন্ত্রী কাছে স্বারক লিপি দেবো। যতদিন পর্যন্ত এ জমি অধিগ্রহণ বন্ধ না হবে আমাদের প্রতিবাত ততো দিন পর্যন্ত চলবে। 

নুরুল ইসলাম বলেন, বাবা ভিটা ছেড়ে আমরা কোথাও যাবনা। জীবন দিবো, রক্ত দেবো, কিন্তু এলাকায় রেল ষ্টেশন করতে দিবনো। এটা একটা ঘনবসতি এলাকা। অনেক মাষ্টার, ডাক্তার, শিক্ষক রয়েছে এলাকায়। যারা সারা জীবনের চাকুরি শেষ টাকা দিয়ে বাড়ি করেছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনি মা, বিশ্ব জনণী, এ এলাকা বাদ দিয়ে অন্য এলাকা দিয়ে রেলস্টেশন করুন। এলাকা মানুষ রক্ত দিবে তবুও এক ফোটা জমি অধিগ্রহণ করতে দিবেনা। 

কবির হোসেন বলেন, মানুষের বসবাস করা বাড়ি উচ্ছেদ করে রেল ষ্টেশন করা চলবেনা। আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের হস্তক্ষেপ কামনা করে বলেন, আবাসিক এলাকায় কোন রেলস্টেশন করতে দেয়া হবে না। প্রয়োজনে জান দিব, রক্ত দিব তবু আমরা আমাদের জমি দিব না। 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের জন্য কাজ করছে, কিন্তু তাই বলে বসত ভিটা উচ্ছেদ করে কোন উন্নয়ন করতে বলেনি।এটা একটা চক্রান্ত। আমরা সরকারের প্রতি আহবান করছি, রক্ত দিব, কিন্তু বসত ভিটার মাটি দেবনা। কেউ যদি জমি অধিগ্রহন করতে আসে তাদের প্রতিহত করতে হবে।