২২, জুন, ২০২১, মঙ্গলবার | | ১২ জ্বিলকদ ১৪৪২

ফিলিস্তিনকে ‘সমর্থন’ করল ভারত

আপডেট: মে ১৭, ২০২১

ফিলিস্তিনকে ‘সমর্থন’ করল ভারত

নিউজ ডেস্কঃ ইসরায়েল-ফিলিস্তিনের চলমান সংঘাত নিয়ে বরাবরের মতো কৌশলী অবস্থান নিয়েছে ভারত। দেশটি হামাসের রকেট হামলার বিরোধিতা করলেও ফিলিস্তিনকে সমর্থন করেছে।

ভারতের দেওয়া বিবৃতির বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম দ্য হিন্দু এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে গাজা থেকে হামাসের রকেট হামলাকে ‘নির্বিচারে’ বলে মন্তব্য করা হয়েছে।

পাশাপাশি ফিলিস্তিনের প্রতিও সমর্থন জানিয়ে ভারত বলেছে, ‘ইসরায়েল ও ফিলিস্তিনকে আলাদা রাষ্ট্র করার মাধ্যমে এই সমস্যার সমাধানে (টু স্টেট সলিউশন) ফিলিস্তিনের প্রতিশ্রুতির প্রতি আমাদের সমর্থন রয়েছে। ’

গতকাল রবিবার জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি বিবৃতিটি ইস্যু করেছেন। এতে আরও বলা হয়েছে, হামাসের হামলার জবাব দিতেই ইসরায়েল ‘প্রতিশোধমূলক হামলা’ চালাচ্ছে।

ভারত বিবৃতি দিলেও অব্যাহত হত্যাযজ্ঞের মধ্যে জাতিসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ আনুষ্ঠানিক কোনো বিবৃতিতে সম্মত হতে পারেনি। বৈঠকের পর কেউ এ নিয়ে মুখ খোলেনি।

বিবিসি বলছে, ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র এগিয়ে আসেনি। কারণ তারা মনে করছে যে এটি দুই দেশের কূটনৈতিক প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে।

রবিবারের বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘সব পক্ষ যদি অস্ত্র-বিরতি চায়’ তাহলে তাতে সমর্থনে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া সংঘাত নিরসনে তারা নিরলস পরিশ্রম করে যাচ্ছে বলেও জানান তিনি।

গাজায় ইসরায়েলি বিমান ও ক্ষেপণাস্ত্র হামলায় এবং গোলাবর্ষণে এখন পর্যন্ত ১৯২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫৮ শিশু ও ৩৪ নারী রয়েছেন। এছাড়া পশ্চিম তীরে বিক্ষোভে গুলি চালিয়ে ১১ ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে।